বাংলা একাডেমি


 

বাংলা একাডেমি


১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং এদেশের মুসলিম মধ্যবিত্তের জাগরণ ও আত্মপরিচয় বিকাশের প্রেরণায় বাংলা একাডেমি প্রতিষ্ঠিত হয়। বিশ শতকের প্রথমদিকে বাঙালি মুসলমান মধ্যবিত্ত শ্রেণির বিকাশ সূচিত হয়। সংখ্যাগরিষ্ঠ হওয়া সত্ত্বেও মুসলমানরা ছিল জ্ঞান- বিজ্ঞান ও শিক্ষা-দীক্ষায় অনগ্রসর। এ অবস্থা অতিক্রম করার প্রয়াসে লেখক-পণ্ডিত-গবেষকদের দৃষ্টি পড়ে বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতির প্রতি। ১৯২৫ সালে কলকাতায় বঙ্গীয় সাহিত্য পরিষদে মহামহোপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ড. মুহম্মদ শহীদুল্লাহ বাংলা ভাষার গবেষণা ও সাহিত্যচর্চার প্রস্তাব করেন। বিভাগোত্তরকালে ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ঢাকায় পূর্ব পাকিস্তান সাহিত্য সম্মেলনে মূল সভাপতির অভিভাষণে শহীদুল্লাহ একটি একাডেমি গড়ার কথা বলেন। পরবর্তীতে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ফলে বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতির গবেষণা ও চর্চার কেন্দ্ররূপে বাংলা একাডেমি প্রতিষ্ঠার দাবি আরও জোরালো হয়। অবশেষে ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর ঐতিহাসিক বর্ধমান হাউসে (স্থাপিত- ১৯০৬) বাংলা একাডেমি প্রতিষ্ঠিত হয় যা উদ্বোধন করেন যুক্তফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার ।



বাংলা ভাষা বিষয়ক বৃহৎ গবেষণা প্রতিষ্ঠান বাংলা একাডেমি। এটি ৪টি বিভাগ নিয়ে গঠিত। এটিকে বলা হয় ‘জাতির মননের প্রতীক' । বাংলা একাডেমি কবে প্রতিষ্ঠিত ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে ৩ ডিসেম্বর, ১৯৫৫ সালে। বাংলা একাডেমি শব্দের বানান 'একাডেমী' থেকে ‘একাডেমি’তে রূপান্তরিত হয় ১৫ সেপ্টেম্বর, ২০১৩ খ্রিস্টাব্দে। ‘The Bengali Academy Act-1957' আইনে বাংলা একাডেমি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মর্যাদা পায় । বাংলা একাডেমি ভবনের পুরাতন নাম বর্ধমান হাউস। বাংলা ভাষা ও সাহিত্য ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ১৯৬০ সাল থেকে ‘বাংলা একাডেমি পুরস্কার' চালু করা হয় । বাংলা একাডেমি'র বানান অভিধানের সম্পাদক জামিল চৌধুরী।

বাংলা একাডেমি থেকে প্রকাশিত পত্রিকা ৬টি যথা:

 

বাংলা একাডেমি'র পত্রিকার নাম

পত্রিকার বিষয়

বাংলা একাডেমি'র প্রথম ও বর্তমান...

বাংলা একাডেমি পত্রিকা (ত্রৈমাসিক)

গবেষণামূলক

প্রথম সভাপতি

মওলানা আকরম খাঁ

উত্তরাধিকার (মাসিক)

সৃজনশীল সাহিত্য

প্রথম পরিচালক

ড. মুহাম্মদ এনামুল হক

ধান শালিকের দেশ (ত্রৈমাসিক)

কিশোর সাহিত্য

প্রথম মহাপরিচালক

ড. মাযহারুল ইসলাম

বাংলা একাডেমি বিজ্ঞান পত্রিকা (ষাণ্মাষিক)

বিজ্ঞান বিষয়ক

প্রথম মহিলা মহাপরিচালক

ড. নীলিমা ইব্রাহিম

বার্তা (মাসিক)

মুখপত্র

বর্তমান সভাপতি

ড. আনিসুজ্জামান

বাংলা একাডেমি জার্নাল (ষান্মাষিক)

 

বর্তমান মহাপরিচালক

হাবিবুল্লাহ সিরাজী

 

এর অবস্থান ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে। বাংলা একাডেমির প্রাঙ্গণে প্রথম বই মেলা অনুষ্ঠিত হয়- ১৯৭২ সালে। ১৯৮৪ সালে বইমেলার নামকরণ করা হয়েছে ‘অমর একুশে গ্রন্থমেলা’। বাংলা একাডেমির মূল মিলনায়তনটির নাম -শামসুর রহমান।

এই পোস্টগুলি আপনার ভাল লাগতে পারে:

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন