বাংলা একাডেমি

বাংলা একাডেমি

১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং এদেশের মুসলিম মধ্যবিত্তের জাগরণ ও আত্মপরিচয় বিকাশের প্রেরণায় বাংলা একাডেমি প্রতিষ্ঠিত হয়। বিশ শতকের প্রথমদিকে বাঙালি মুসলমান মধ্যবিত্ত শ্রেণির বিকাশ সূচিত হয়। সংখ্যাগরিষ্ঠ হওয়া সত্ত্বেও মুসলমানরা ছিল জ্ঞান- বিজ্ঞান ও শিক্ষা-দীক্ষায় অনগ্রসর। এ অবস্থা অতিক্রম করার প্রয়াসে লেখক-পণ্ডিত-গবেষকদের দৃষ্টি পড়ে বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতির প্রতি। ১৯২৫ সালে কলকাতায় বঙ্গীয় সাহিত্য পরিষদে মহামহোপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ড. মুহম্মদ শহীদুল্লাহ বাংলা ভাষার গবেষণা ও সাহিত্যচর্চার প্রস্তাব করেন। বিভাগোত্তরকালে ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ঢাকায় পূর্ব পাকিস্তান সাহিত্য সম্মেলনে মূল সভাপতির অভিভাষণে শহীদুল্লাহ একটি একাডেমি গড়ার কথা বলেন। পরবর্তীতে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ফলে বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতির গবেষণা ও চর্চার কেন্দ্ররূপে বাংলা একাডেমি প্রতিষ্ঠার দাবি আরও জোরালো হয়। অবশেষে ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর ঐতিহাসিক বর্ধমান হাউসে (স্থাপিত- ১৯০৬) বাংলা একাডেমি প্রতিষ্ঠিত হয় যা উদ্বোধন করেন যুক্তফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার ।

বাংলা ভাষা বিষয়ক বৃহৎ গবেষণা প্রতিষ্ঠান বাংলা একাডেমি। এটি ৪টি বিভাগ নিয়ে গঠিত। এটিকে বলা হয় ‘জাতির মননের প্রতীক' । বাংলা একাডেমি কবে প্রতিষ্ঠিত ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে ৩ ডিসেম্বর, ১৯৫৫ সালে। বাংলা একাডেমি শব্দের বানান 'একাডেমী' থেকে ‘একাডেমি’তে রূপান্তরিত হয় ১৫ সেপ্টেম্বর, ২০১৩ খ্রিস্টাব্দে। ‘The Bengali Academy Act-1957' আইনে বাংলা একাডেমি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মর্যাদা পায় । বাংলা একাডেমি ভবনের পুরাতন নাম বর্ধমান হাউস। বাংলা ভাষা ও সাহিত্য ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ১৯৬০ সাল থেকে ‘বাংলা একাডেমি পুরস্কার' চালু করা হয় । বাংলা একাডেমি'র বানান অভিধানের সম্পাদক জামিল চৌধুরী।

বাংলা একাডেমি থেকে প্রকাশিত পত্রিকা ৬টি যথা:

বাংলা একাডেমি'র পত্রিকার নাম পত্রিকার বিষয় বাংলা একাডেমি'র প্রথম ও বর্তমান...
বাংলা একাডেমি পত্রিকা (ত্রৈমাসিক) গবেষণামূলক প্রথম সভাপতি : মওলানা আকরম খাঁ
উত্তরাধিকার (মাসিক) সৃজনশীল সাহিত্য প্রথম পরিচালক : ড. মুহাম্মদ এনামুল হক
ধান শালিকের দেশ (ত্রৈমাসিক) কিশোর সাহিত্য প্রথম মহাপরিচালক : ড. মাযহারুল ইসলাম
বাংলা একাডেমি বিজ্ঞান পত্রিকা (ষাণ্মাষিক) বিজ্ঞান বিষয়ক প্রথম মহিলা মহাপরিচালক : ড. নীলিমা ইব্রাহিম
বার্তা (মাসিক) মুখপত্র বর্তমান সভাপতি : ড. আনিসুজ্জামান
বাংলা একাডেমি জার্নাল (ষান্মাষিক) বর্তমান মহাপরিচালক : হাবিবুল্লাহ সিরাজী

এর অবস্থান ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে। বাংলা একাডেমির প্রাঙ্গণে প্রথম বই মেলা অনুষ্ঠিত হয়- ১৯৭২ সালে। ১৯৮৪ সালে বইমেলার নামকরণ করা হয়েছে ‘অমর একুশে গ্রন্থমেলা’। বাংলা একাডেমির মূল মিলনায়তনটির নাম - শামসুর রহমান

নবীনতর পূর্বতন