মোহাম্মদ আকরম খাঁ


মোহাম্মদ আকরম খাঁ (১৮৬৮-১৯৬৮)

মোহাম্মদ আকরম খাঁ ছিলেন প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ। অনগ্রসর মুসলমান সমাজের নবজাগরণের উদ্যোগ তাঁর প্রবন্ধ সাহিত্যের অন্যতম বৈশিষ্ট্য । রবীন্দ্র বিতর্কে তিনি ছিলেন পাকিস্তানের পক্ষে। মুসলিম লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

মোহাম্মদ আকরম খাঁয়ের সাহিত্যকর্ম

সাহিত্যিক উপাদান সাহিত্যিক তথ্য
জন্ম মোহাম্মদ আকরম খাঁ ৭ জুন, ১৮৬৮ সালে হাকিমপুর, চব্বিশ পরগনা, পশ্চিমবঙ্গে জন্মগ্রহণ করেন।
পত্রিকা সম্পাদনা কলকাতা থেকে মাসিক ‘মোহাম্মদী’ (১৯০৩) পত্রিকা সম্পাদনা করেন। এ পত্রিকাটি ১৯০৮ সালে সাপ্তাহিকে পরিণত হয় এবং ১৯২১ সালে দৈনিকে রূপান্তরিত হয়। ১৯২৭ সালের ৬ নভেম্বরে দ্বিতীয় পর্যায়ে সাহিত্য, শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা ‘মোহাম্মদী' প্রকাশ করেন ।

১৯১৩ সালে ধর্মীয় প্রতিষ্ঠান ‘আঞ্জুমানে ওলামা' গঠন করেন। এর মুখপত্র ছিল মাসিক ‘আল এসলাম’ (১৯১৫) পত্রিকা ।

তিনি ‘দৈনিক জামানা' (১৯২০) ও ‘দৈনিক সেবক' (১৯২১) পত্রিকা সম্পাদনা ও প্রকাশ করেন। ‘দৈনিক সেবক' পত্রিকায় ‘অগ্রসর’ শিরোনামে অসহযোগ আন্দোলনের পক্ষে সম্পাদকীয় লেখার জন্য এক বছরের কারাদণ্ড (১৯২১) ভোগ করেন এবং এ পত্রিকার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

‘আজাদ’ (৩১ অক্টোবর, ১৯৩৬) পত্রিকা প্রকাশ ও সম্পাদনা তাঁর সাংবাদিক জীবনের শ্রেষ্ঠ কীর্তি। ১৯৪০ সালে স্বাস্থ্যহানির জন্য এ পত্রিকার দায়িত্বভার অর্পণ করেন আবুল কালাম শামসুদ্দীনের ওপর। ১৯৪৮ সালে এ পত্রিকা কলকাতা থেকে ঢাকায় স্থানান্তর করা হয় ।
গদ্যগ্রন্থ তাঁর রচিত গদ্যগ্রন্থগুলো:
‘মোস্তফা চরিত’ (১৯২৩): এটি হযরত মুহম্মদ (স.) এর জীবনীভিত্তিক সীরাতগ্রন্থ।
‘মোসলেম বাংলার সামাজিক ইতিহাস' (১৯৬৫),
‘আমপারার বঙ্গানুবাদ’, ‘সমস্যা ও সমাধান', মুক্তি ও ইসলাম'।
মৃত্যু তিনি ১৮ আগস্ট, ১৯৬৮ সালে ঢাকার বংশালে আহলে হাদীস মসজিদে নামাজরত অবস্থায় মারা যান। ঐ মসজিদের পাশেই তাকে সমাহিত করা হয়।

এই পোস্টগুলি আপনার ভাল লাগতে পারে:

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন