এভারেস্ট বিজয়ী বাংলাদেশী

পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। ৮,৮৪৮.৮৬ মিটার উঁচু এই পর্বত জয় করা কঠিনতম অভিযানগুলির মধ্যে একটি। অসম্ভবকে সম্ভব করে তুলে, এ পর্যন্ত পাঁচজন বাংলাদেশী এই চূড়ায় পৌঁছানোর গৌরব অর্জন করেছেন। এভারেস্ট বিজয়ী বাংলাদেশী এই পাঁচজন ছাড়া ও প্রথম বাঙালী হিসেবে এভারেস্ট জয় করেছেন ভারতের সত্যব্রত দাম (১৯ মে ২০০৪)।

এভারেস্ট বিজয়ী বাংলাদেশীদের বিবরণ

প্রথম বাংলাদেশী এভারেস্ট বিজয়ী: মুসা ইব্রাহীম একজন সাহসী পর্বতারোহী এবং সাংবাদিক যিনি প্রথম বাংলাদেশী হিসেবে মাউন্ট এভারেস্ট জয় করেছেন। তিনি ২৩ মে ২০১০ তারিখে বাংলাদেশ সময় ভোর ৫ টা ১৬ মিনিটে এভারেস্ট শৃঙ্গ জয় করেন এবং বাংলাদেশের পতাকা উড়ান। । এছাড়া ও ১৩ সেপ্টেম্বর ২০১১ আফ্রিকার কিলিমানজারো জয়ের মধ্য দিয়ে প্রথম বাংলাদেশী হিসেবে তিনি জয় করেন দুই মহাদেশের সর্বোচ্চ দুই পর্বত। তার এভারেস্ট বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ ৬৭ তম এভারেস্টজয়ী দেশ হিসেবে আত্মপ্রকাশ করে। তার জন্ম লালমনিরহাট জেলায় ।

দ্বিতীয় বাংলাদেশী এভারেস্ট বিজয়ী: এম. এ মুহিত বা মোহাম্মদ আবদুল মুহিত দু'বার এভারেস্ট জয়ী একমাত্র বাংলাদেশী ও দ্বিতীয় বাংলাদেশী হিসেবে এভারেস্ট পর্বত জয় করেন । এম. এ মুহিত ২০১১ খ্রিষ্টাব্দের ২১ মে দ্বিতীয় বাংলাদেশী হিসেবে এভারেস্ট পর্বত জয় করেন। তিনি দ্বিতীয়বারের মত এভারেস্ট জয় করেন ২০১২ সালের ১৯ মে ।

তৃতীয় বাংলাদেশী এবং প্রথম বাংলাদেশী নারী এভারেস্ট বিজয়ী: নিশাত মজুমদার, এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশী নারী এবং তৃতীয় বাংলাদেশী । তিনি প্রথম বাংলাদেশী নারী হিসেবে ২০১২ সালের ১৯ মে শনিবার সকাল নয়টা ৩০ মিনিটে এভারেস্ট শৃঙ্গ জয় করেছেন। নিশাত মজুমদারের জন্ম ১৯৮১ সালে লক্ষ্মীপুর জেলায় । পেশাগত জীবনে নিশাত মজুমদার ঢাকা ওয়াসায় প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

চতুর্থ বাংলাদেশী এবং দ্বিতীয় বাংলাদেশী নারী এভারেস্ট বিজয়ী: ওয়াসফিয়া নাজরীন এভারেস্ট জয়ী দ্বিতীয় বাংলাদেশী নারী। তিনি সর্বকনিষ্ঠ বাংলাদেশী এবং দ্বিতীয় বাংলাদেশী নারী হিসেবে ২০১২ সালের ২৬ মে শনিবার সকাল পৌনে ৭টায় বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেষ্টের চূড়ায় আরোহণ করেন। ২০২২ সালের ২২ জুলাই, প্রথম বাংলাদেশি হিসেবে তিনি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কে২ এর চূড়ায় আরোহণ করেন। তার জন্ম ঢাকা জেলায় ১৯৮২ সালের ২৭ অক্টোবর ।

পঞ্চম বাংলাদেশী এভারেস্ট বিজয়ী: মোহাম্মদ খালেদ হোসাইন পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করে ফেরার পথে মারা যান। যিনি সজল খালেদ নামে বেশি পরিচিত, ২ মে ২০১৩ সালে এভারেস্ট জয় করে ফেরার পথে মৃত্যুবরণকারী প্রথম বাংলাদেশী । পৃথিবীর সর্বোচ্চ চূড়া এভারেস্ট জয় করে নামার পথে ৮,৬০০ মিটার উচ্চতায় ‘অজানা কারণে’ মারা যান তিনি ৷ এর আগে হিমালয়ের মেরা পিক, চুলু ওয়েস্ট ও লান্সিসারি চূড়া জয় করেছিলেন তিনি।

নবীনতর পূর্বতন