বিশ্বের গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয় | Important universities in the world

বিশ্বের গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয় Key Notes
নালন্দা বিশ্ববিদ্যালয় প্রাচীন ভারতের একটি বিখ্যাত শিক্ষা কেন্দ্র, যা ৫ম শতাব্দী থেকে ১২শ শতাব্দী পর্যন্ত জ্ঞান-বিজ্ঞানের আলো ছড়িয়েছিল। আজকের ভারতের বিহার রাজ্যের পাটনা শহরের ৯০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত এই প্রাচীন বিশ্ববিদ্যালয় ছিল উচ্চশিক্ষার এক অনন্য কেন্দ্র। ৪১৩ খ্রিস্টাব্দে গুপ্ত সম্রাটদের পৃষ্ঠপোষকতায় নালন্দা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এটি বিশ্বের প্রাচীনতম বা প্রথম বিশ্ববিদ্যালয় (শিক্ষা প্রতিষ্ঠান)। অমর্ত্য সেন নালন্দা বিশ্ববিদ্যালয়ের প্রথম আচার্য (আগস্ট ২০১৪ - ফেব্রুয়ারি ২০১৫) ছিলেন। বহিশত্রুর আক্রমণে নালন্দা ১১৯৩ খিস্টাব্দে ধ্বংসপ্রাপ্ত হয় । দীর্ঘ ৮০০ বছরের বেশি সময় পর ১ সেপ্টেম্বর ২০১৪ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম আবার শুরু হয় ।
কারুইন বিশ্ববিদ্যালয় কারুইন বিশ্ববিদ্যালয়, মরক্কোর ফেজ শহরে অবস্থিত, বিশ্বের প্রাচীনতম বিদ্যমান বিশ্ববিদ্যালয়। ৮৫৯ সালে ফাতিমা আল-ফিহরি নামে এক ধনী মহিলা কর্তৃক প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি জ্ঞান-বিজ্ঞানের এক উজ্জ্বল কেন্দ্র হিসেবে দীর্ঘদিন ধরে খ্যাতি অর্জন করে আসছে। ৮৫৯ সালে ফাতিমা আল-ফিহরি মসজিদের সাথে সংযুক্ত 'মাদ্রাসা' (শিক্ষা প্রতিষ্ঠান) হিসেবে কারুইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।
আল-আজহার বিশ্ববিদ্যালয় আল-আজহার বিশ্ববিদ্যালয়, মিশরের কায়রো শহরে অবস্থিত, ইসলামী জ্ঞান-বিজ্ঞানের এক বিখ্যাত কেন্দ্র। ৯৭০ বা ৯৭২ সালে ফাতেমীয় বংশ কর্তৃক প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে ইসলামী শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ৯৭০ বা ৯৭২ সালে ফাতেমীয় খলিফা আল-মু'ইজ লি-দিন আল্লাহ কর্তৃক আল-আযহার মসজিদের সাথে সংযুক্ত 'মাদ্রাসা' (শিক্ষা প্রতিষ্ঠান) হিসেবে আল-আযহার বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এটি অদ্যাবধি বিদ্যমান বিশ্বের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ডের অক্সফোর্ড শহরে অবস্থিত, ইংরেজি ভাষাভাষী জগতের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এটি মূলত ব্রিটেনের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় । ১০৯৬ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় । অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বর্তমানে বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম হিসেবে সর্বস্বীকৃত। অসংখ্য বিখ্যাত ব্যক্তিত্ব অক্সফোর্ডে শিক্ষালাভ করেছেন, যার মধ্যে রয়েছেন ২৭ জন নোবেল বিজয়ী, ২৬ জন ব্রিটিশ প্রধানমন্ত্রী, ৫০ জন রাষ্ট্রপ্রধান, এবং অসংখ্য বিখ্যাত লেখক, বিজ্ঞানী, এবং শিল্পী
ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ডের ক্যামব্রিজ শহরে অবস্থিত, ইংরেজি ভাষাভাষী জগতের দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। ধারণা করা হয় ১২০৯ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পৃথক হয়ে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে। অক্সফোর্ডের মতো, ক্যামব্রিজও বর্তমানে বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম হিসেবে সর্বস্বীকৃত।
হার্ভার্ড বিশ্ববিদ্যালয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত, একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি আমেরিকার প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। ১৬৩৬ সালে প্রতিষ্ঠিত হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। এটি ১৬৩৬ সালে 'New College' নামে প্রতিষ্ঠিত হয়। ১৬৩৮ সালে জন হার্ভার্ডের নামে 'Harvard College' নামকরণ করা হয়। অসংখ্য বিখ্যাত ব্যক্তিত্ব হার্ভার্ডে শিক্ষালাভ করেছেন, যার মধ্যে রয়েছেন ৮ জন মার্কিন রাষ্ট্রপতি, ৮৩ জন নোবেল বিজয়ী, এবং অসংখ্য বিখ্যাত লেখক, বিজ্ঞানী, এবং শিল্পী।
নবীনতর পূর্বতন