বিশ্বের বিখ্যাত ব্যক্তিত্ব | World famous personality

ইবনে খালদুন

ইবনে খালদুন ছিলেন একজন বিখ্যাত আরব মুসলিম পণ্ডিত, যিনি ১৩৩২ সালে তিউনিসিয়ায় জন্মগ্রহণ করেন এবং ১৪০৬ সালে মিশরে মারা যান। তিনি একজন ইতিহাসবিদ, সমাজবিজ্ঞানী, রাষ্ট্রবিজ্ঞানী, অর্থনীতিবিদ, দার্শনিক এবং ধর্মতত্ত্ববিদ হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন। ইবনে খালদুন তার বিখ্যাত বই "মুকাদ্দিমাহ" এর জন্য সবচেয়ে বেশি পরিচিত, যা ইতিহাস, সমাজবিজ্ঞান এবং রাষ্ট্রবিজ্ঞানের উপর একটি বিশাল রচনা। এই বইটিতে তিনি সমাজের উত্থান, পতন এবং চক্র সম্পর্কে তার ধারণাগুলি ব্যাখ্যা করেছেন।

জর্জ উইলিয়াম ফ্রেডরিক হেগেল

জর্জ উইলিয়াম ফ্রেডরিক হেগেল ছিলেন একজন বিখ্যাত জার্মান দার্শনিক যিনি ১৭৭০ সালে জন্মগ্রহণ করেন এবং ১৮৩১ সালে মারা যান। তিনি জার্মান আদর্শবাদের অন্যতম প্রধান ব্যক্তিত্ব এবং উনবিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী দার্শনিক ছিলেন।

কার্ল মার্কস

কার্ল মার্কস জার্মানির প্রুসিয়ায় ৫ই মে, ১৮১৮ সালে জন্মগ্রহণ করেন। মার্ক্সের পিতা ছিলেন একজন আইনজীবী এবং মা ছিলেন একজন গৃহিণী। তিনি মার্কসবাদের জনক ও সমাজ বিজ্ঞানী । তিনি পুঁজিবাদের পরিবর্তে সমাজতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার আহ্বান জানান, যেখানে উৎপাদনের উপায়ের উপর সমাজের মালিকানা থাকবে। তিনি 'রাইনিশ জেইটুং' পত্রিকার সম্পাদক হিসেবে কাজ করেন। তিনি দ্য কমিউনিস্ট ম্যানিফেস্টো' (১৮৪৮) , 'দাস ক্যাপিটাল' (১৮৬৭-১৮৯৪) এবং ’দ্য পভারটি অব পিলোসোফি’ রচনা করেন। তার বিখ্যাত গ্রন্থ 'দাস ক্যাপিটাল' সমাজতন্ত্রের বাইবেল নামে পরিচিত।

১৭ মার্চ ১৮৮৩ লন্ডনের হাইগেট সেমিট্রিতে কার্ল মার্কসের সমাধিতে দুইটি লাইন লেখা আছে। তা হল:
১. Workers of All Lands Unit (দুনিয়ার মজদুর এক হও)
২. The Philosopher's have only interrupted the world in various ways- the point however is to change it.

লুই ব্রেইল

লুই ব্রেইল ছিলেন একজন ফরাসি শিক্ষক এবং আবিষ্কারক। তিনি ১৮০৯ সালের ৪ঠা জানুয়ারী ফ্রান্সের কুপভ্রে এলাকায় জন্মগ্রহণ করেন। মাত্র তিন বছর বয়সে একটি দুর্ঘটনায় তিনি চিরতরে দৃষ্টিশক্তি হারান। পরবর্তীতে তিনি অন্ধদের লিখন এবং পঠন পদ্ধতি আবিষ্কার করেন- যা ব্রেইলি (Braille) নামে পরিচিত। এটি ছয়টি বিন্দুর সমন্বয়ে গঠিত একটি স্পর্শ-ভিত্তিক লিপি যা দৃষ্টিহীন ব্যক্তিদের পড়তে ও লিখতে সাহায্য করে। ব্রেইল লিপি বিশ্বব্যাপী স্বীকৃত এবং ব্যবহৃত হয়। এ লিখন পদ্ধতিতে ৬টি উঁচু বিন্দুকে বিভিন্নভাবে সাজিয়ে অক্ষর বা সংখ্যা লেখা হয়।

নেপোলিয়ন বোনাপার্ট

নেপোলিয়ন বোনাপার্ট (১৫ আগস্ট, ১৭৬৯ - ৫ মে, ১৮২১) ছিলেন ফরাসি বিপ্লবের একজন চ্যাম্পিয়ন এবং পরবর্তীতে ফ্রান্সের সম্রাট। তিনি একজন খ্যাতনামা সামরিক নেতা হিসেবে ইতিহাসে স্বীয় স্থান করে নিয়েছেন। তাকে ফরাসি বিপ্লবের শিশু বলা হয়। তার উপাধি 'লিটন করপোরাল'। নেপোলিয়ন ডিউক অফ ওয়েলিংটন এর নিকট ওয়াটার লু' যুদ্ধে হেরে যান। নেপোলিয়নকে আটলান্টিক মহাসাগরের সেন্ট হেলেনা দ্বীপে নির্বাসন দেয়া হয়।

বিখ্যাত উক্তি: "তোমরা আমাকে শিক্ষিত মা দাও আমি তোমাদের উন্নত জাতি দান করব"।

আব্রাহাম লিংকন

আব্রাহাম লিংকন ছিলেন একজন বিখ্যাত আমেরিকান রাজনীতিবিদ ও আইনজীবী। তিনি ১৮৬১ সাল থেকে ১৮৬৫ সালে তার হত্যাকাণ্ড পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি ১৫ এপ্রিল, ১৮৬৫ সালে আততায়ীর হাতে নিহত হন। ১৮৬৩ সালে তিনি ক্রীতদাস প্রথা বিলুপ্ত করেন। তাঁর বিখ্যাত উক্তি: "Democracy is a government of the people by the people for the people."

কামাল আতাতুর্ক

প্রথম বিশ্বযুদ্ধের সময় তুরস্ক অটোমান সাম্রাজ্যের শাসনাধীন ছিল। প্রথম বিশ্বযুদ্ধের পর তুরস্কে স্বাধীনতা সংগ্রাম শুরু হয়। এ সংগ্রামের নেতৃত্ব দেন মোস্তফা কামাল পাশা। তিনি 'কামাল আতাতুর্ক' নামে সমধিক পরিচিত। ১৯২২ সালের ১ নভেম্বর তুরস্কের অটোমান সাম্রাজ্যের পতন হয়। ফলে তুরস্কের ৬২৪ বছরের পুরোনো খিলাফতের অবসান হয়। কামাল আতাতুর্ককে আধুনিক তুরস্কের জনক বলা হয়।

আর্নেস্টা চে-গুয়েভারা

আর্নেস্টো চে গুয়েভারা ১৯২৮ সালের ১৪ই জুন আর্জেন্টিনার রোজারিওতে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন স্থপতি এবং মা ছিলেন একজন উচ্চশিক্ষিত নারী। গুয়েভারা ছোটবেলা থেকেই লেখাপড়ায় মেধাবী ছিলেন এবং চিকিৎসাবিদ্যায় উচ্চশিক্ষা লাভ করেন। তিনি ছিলেন ল্যাটিন আমেরিকার মার্কসবাদী বিপ্লবী গেরিলা নেতা। তিনি ছিলেন একাধারে লেখক, কূটনীতিক ও চিকিৎসক । তিনি কিউবার বিপ্লবের অন্যতম প্রধান নেতা ছিলেন। তিনি বলিভিয়ায় National Liberation নামক গেরিলা সংগঠন নেতা ছিলেন। 'বলিভিয়া'-তে 'গেরিলা যুদ্ধ'-এর সময় ১৯৬৭ সালের ৯ই অক্টোবর তিনি 'বলিভিয়ান সেনাবাহিনী'-র হাতে ধরা পড়েন এবং তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়। তাঁর বিখ্যাত বই গেরিলা ওয়ারফেয়ার।

নেলসন ম্যান্ডেলা

  • জন্ম: ১৮ জুলাই, ১৯১৮।
  • ডাক নাম: মাদিবা।
  • দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।
  • নেলসন ম্যান্ডেলা বন্দি ছিলেন রোবেন দ্বীপে।
  • ম্যান্ডেলার কয়েদি নম্বর ৪৬৬৬৪।
  • নোবেল শান্তি পুরস্কার পান ১৯৯৩ সালে।
  • ৪৬৬৬৪ ক্যাম্পেইন: এইডস বিরোধী প্রচার অভিযানের প্রতীক।
  • রাজনৈতিক দল: আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (ANC)
  • রচিত বই: A long walk to freedom, Conversations myself
  • বাংলাদেশ সফরে আসেন- ২৫ মার্চ, ১৯৯৭
  • মৃত্যু: ৫ ডিসেম্বর ২০১৬ সালে

সিমন বলিভার

সিমন বলিভার ১৭৮৩ সালের ২৪শে জুলাই ভেনিজুয়েলার কারাকাসে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন ধনী স্প্যানিশ ক্রিওলো ব্যবসায়ী। বলিভার ছোটবেলা থেকেই লেখাপড়ায় মেধাবী ছিলেন এবং ইউরোপে উচ্চশিক্ষা লাভ করেন। তাকে সমগ্র দক্ষিণ আমেরিকা জুড়ে একাধিক স্বাধীনতা আন্দোলনের নেতা ছিলেন। ভেনিজুয়েলা, কলম্বিয়া, ইকুয়েডর, পেরু, পানামা ও বলিভিয়ার স্বাধীনতা আন্দোলনের নেতৃত্ব দেন। তাকে 'দক্ষিণ আমেরিকার মুক্তিদাতা' হিসেবে সম্মানিত করা হয়।

হো চি মিন

হো চি মিন ১৮৯০ সালের ১৯শে মে ভিয়েতনামের নোং আন প্রদেশে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন স্কুল শিক্ষক। হো চি মিন ছোটবেলা থেকেই দেশপ্রেমিক ছিলেন এবং ফরাসি ঔপনিবেশিক শাসন থেকে ভিয়েতনামের মুক্তি চাইতেন। তিনি 'আঙ্কেল হো' নামে পরিচিত। হো চি মিনের নেতৃত্বে ভিয়েতনাম ১৯৪৫ সালে 'ফ্রান্স'-এর কাছ থেকে স্বাধীনতা লাভ করে। ভিয়েতনাম কমিউনিস্ট পার্টি নেতা এবং স্বাধীনতা আন্দোলনের অগ্রনায়ক ছিলেন। তিনি ১৯৪৫-৬৯ সাল পর্যন্ত উত্তর ভিয়েতনামের প্রেসিডেন্ট ছিলেন। হো চি মিন ১৯৬৯ সালের ৩রা সেপ্টেম্বর হ্যানয়তে মৃত্যবরণ করেন। তাকে 'ভিয়েতনামের জাতির জনক' হিসেবে সম্মানিত করা হয়।

রুপার্ট মারডক

রুপার্ট মারডক একজন অস্ট্রেলীয়-আমেরিকান ব্যবসায়ী, যিনি গণমাধ্যম জগতে বিশাল সাম্রাজ্য গড়ে তুলেছেন। তিনি ১৯৩১ সালের ১১ মার্চ অস্ট্রেলিয়ার মেলবোর্নে জন্মগ্রহণ করেন। তিনি তার গণমাধ্যমের জন্য মিডিয়া মোঘল হিসেবে পরিচিত। তিনি 'টাইমস', 'সানডে টাইমস', 'দ্য ওয়ার্ল্ড স্ট্রিট জার্নাল', 'দ্য সান', 'নিউজ অব দ্য ওয়ার্ল্ড (বর্তমানে বন্ধ) সহ বিশ্বব্যাপী ১২৭ টি সংবাদপত্রের মালিক।

স্টিফেন হকিং

  • পুরো নাম: স্টিফেন উইলিয়াম হকিং
  • জন্ম: ৮ জানুয়ারি ১৯৪২
  • মৃত্যু: ১৪ মার্চ ২০১৮
  • জন্মস্থান: অক্সফোর্ড, যুক্তরাজ্য।
  • বাবা: ফ্রাঙ্ক হকিং: জীববিজ্ঞানের গবেষক।
  • মা: ইসাবেল হকিং: রাজনৈতিক কর্মী।
  • স্ত্রী: ২ জন জেন ওয়াইল্ড (বিবাহ ১৯৬৫: বিচ্ছেদ ১৯৯৫) এবং এলেন ম্যাসন (বিবাহ ১৯৯৫; বিচ্ছেদ ২০০৬)।
  • সন্তান: ৩ জন লুসি, রবার্ট ও টিম।
  • শিক্ষা: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যার ওপর (প্রথম শ্রেণির) ডিগ্রি অর্জন করে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে কসমালেজির ওপর স্নাতকোত্তর গবেষণা করেন।
  • পরিচয়: ব্রিটিশ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ ।
  • অন্যান্য: আলবার্ট আইনস্টাইনের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ।

স্টিফেন হকিং এর দেওয়া তত্ত্ব

  1. বিজ্ঞান জগতে আলোড়ন সৃষ্টিকারী স্টিফেন হকিং পাঁচ দশক ধরে মহাবিস্ফোরণ (Big Bang) ও কৃষ্ণগহ্বর (Black Hole) বিষয়ে নানা তত্ত্ব হাজির করেছেন। তাকে পদার্থবিজ্ঞানের বরপুত্র বলা হয়
  2. ১৯৬৩ সালে মাত্র ২১ বছর বয়সে প্রাণঘাতী Amyotrophic Lateral Sclerosis (ALS) তথা মটর নিউরন রোগে আক্রান্ত হন হকিং। এরপর ৫৬ বছর ধরে এ রোগকে সঙ্গী করেই তিনি মানুষের কৌতূহলের কেন্দ্রবিন্দু মহাবিশ্বের সৃষ্টিতত্ত্ব (কসমেলোজি) এবং এ সংক্রান্ত নানা গবেষণা ও তত্ত্ব প্রদান করেছেন, যা তাকে দিয়েছে বিশ্বব্যাপী খ্যাতি ও জনপ্রিয়তা তাঁর রচিত বিখ্যাত গ্রন্থ A Brief History of Time From the Big Bang to Black Hole ১৯৮৮ সালে প্রকাশিত হয়।
  3. তাত্ত্বিক জ্যোতি-পদার্থবিজ্ঞানী হকিং কৃষ্ণবিবর ও আপেক্ষিকতাবাদ নিয়ে অসামান্য ও বৈপ্লবিক পর্যবেক্ষণ ও কাজের জন্য বিজ্ঞানের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন।

কফি আনান

  • শান্তিতে নোবেলজয়ী ও জাতিসংঘের সপ্তম মহাসচিব।।
  • জন্ম ঘানার কুমাসি শহরে।
  • তিনি দুই মেয়াদে ১ জানুয়ারি ১৯৯৭-৩১ ডিসেম্বর ২০০৬ পর্যন্ত জাতিসংঘের মহাসচিব ছিলেন।
  • ২০০১ সালে জাতিসংঘ এবং কফি আনান যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন।২০১৬ সালের সেপ্টেম্বরে তিনি রাখাইনে রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমার সরকার গঠিত কমিশনের প্রধান হিসেবেও নিয়োগ পান। আনান কমিশন নামে পরিচিতি পাওয়া ঐ কমিশন রোহিঙ্গা সংকট সমাধানে ৮৮টি সুপারিশ করে ।

মাহাথির মোহাম্মদ

  • আধুনিক মালয়েশিয়ার জনক - ড. মাহাথির মোহাম্মদ।
  • আধুনিক মালয়শিয়ার স্থপতি।
  • তিনি ক্ষমতায় ছিলেন ২২ বছর।
  • তিনি মালয়েশিয়ার চতুর্থ প্রধানমন্ত্রী।
  • প্রধানমন্ত্রী হন ১৬ জুলাই ১৯৮১ সালে।
  • মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে অবসর নেন ৩১ অক্টোবর ২০০৩।
  • বাজনীতিতে দীর্ঘ ১৫ বছর বিরতির পর নির্বাচনের মাধ্যমে সাবেক শিষ্য নাজিব রাজাককে পরাজিত করে মাহাথির মোহাম্মদ পুনরায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ১০ মে ২০১৮ তিনি দেশটির সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। বর্তমানে তিনিই বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী (বর্তমান বয়স ৯৩ বছর)। দেশের মুসলিম সংখ্যাগুরু মালয় সম্প্রদায়ের মধ্যে তিনি অত্যন্ত জনপ্রিয়।
জন্ম ১০ জুলাই ১৯২৫
পেশা চিকিৎসক
রাজনীতিতে আসেন ১৯৬৪ সালে
পূর্বপুরুষের দেশ বাংলাদেশের চট্টগ্রাম
টানা ২২ বছর মালয়েশিয়া শাসন করেন ১৯৮১-২০০৩
নিজ প্রদেশে ডাক্তারি পেশায় যুক্ত থাকার সময় Dr. M নামে জনপ্রিয়তা লাভ করেন
নবীনতর পূর্বতন