মরুভূমি , মালভূমি ও সমভূমি | Deserts, plateaus and plains

পৃথিবীর ভূ-পৃষ্ঠ বিভিন্ন রকম ভূ-প্রকৃতির সমন্বয়ে গঠিত। মরুভূমি, মালভূমি এবং সমভূমি তিনটি প্রধান ভূ-প্রকৃতি যা বৈশিষ্ট্য, ভৌগোলিক অবস্থান এবং জীববৈচিত্র্যের দিক থেকে একে অপরের থেকে ভিন্ন। মরুভূমি বলতে বোঝায় অত্যন্ত শুস্ক, বৃষ্টিবিরল ও অধিকাংশ ক্ষেত্রে বালি দিয়ে আবৃত অঞ্চল। মরুভূমি বসবাসের জন্য অত্যন্ত অনুপযোগী। সমুদ্র সমতল থেকে ৩০০ মিটার বা আরো কিছুটা ঊর্ধ্বে অবস্থিত খাড়া ঢাল যুক্ত সুবিস্তৃত তরঙ্গায়িত বা সামান্য বন্ধুর ভূভাগ মালভূমি নামে পরিচিত। সমুদ্রপৃষ্ঠের একই সমতলে বা সামান্য উঁচুতে, তবে ৩০০ মিটারের কম উঁচুতে অবস্থিত প্রায় সমতল বা সমতল বিস্তীর্ণ স্থলভাগকে সমভূমি বলে।

মরুভূমি

⮚ মরুভূমিকে দুই ভাগে ভাগ করা যায়। যথাঃ উষ্ঞ ও শীতল ।

উষ্ঞ মরুভূমির তালিকা
মরুভূমির নাম অবস্থান Key Points
সাহারা উত্তর আফ্রিকা ● বিশ্বের বৃহত্তম উষ্ণ মরুভূমি ।
● আফ্রিকার দুঃখ বলা হয়।
আরব সৌদি আরব, কুয়েত, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ওমান, ইয়েমেন, জর্ডান, ইরাক -
দাহনা সৌদি আরব ● আরব মরুভূমির অংশবিশেষ।
রাব আল খালী সৌদি আরব, ওমান, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন ● আরব মরুভূমির অংশবিশেষ।
কালাহারি বতসোয়ানা, দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া -
চিহুয়াহুয়ান মেক্সিকো, যুক্তরাষ্ট্র -
গ্রেট ভিক্টোরিয়া অস্ট্রেলিয়া -
গিবসন অস্ট্রেলিয়া -
থর ভারত, পাকিস্তান -
শীতল মরুভূমির তালিকা
মরুভূমির নাম অবস্থান Key Points
লাদাখ জম্মু ও কাশ্মীর, ভারত -
পাতাগোনিয়ান আর্জেন্টিনা, চিলি -
তাকলামাকান চীন -
গোবি মঙ্গোলিয়া, চীন এটি এশিয়া মহাদেশে অবস্থিত। এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এ মরুভূমি চীন ও মঙ্গোলিয়ায় বিদ্যমান। এর আয়তন ১৩,০০,০০০ বর্গ কিমি।
দস্ত-ই-লুত ইরান -
দস্ত-ই-কাভির ইরান -

সহিল বা সাহেল: পশ্চিম আফ্রিকার একটি অঞ্চল, যা উত্তরের মরুময় সাহারা এবং দক্ষিণের আর্দ্র ক্রান্তীয় অঞ্চলের মধ্যবর্তী একটি পরিবর্তনশীল অঞ্চল হিসেবে কাজ করে। সহিল অঞ্চলে হালকা সাভানা তৃণভূমি ও ঝোপঝাড় দেখতে পাওয়া যায়। এখানে বছরে ৪ থেকে ৮ ইঞ্চি বৃষ্টিপাত হয়; মূলত জুন থেকে সেপ্টেম্বর মাসে বৃষ্টি পড়ে। বেশির ভাগ এলাকাতে যাযাবর পশুচারণ এবং চিনাবাদাম ও যবের সীমিত চাষ সম্ভব। ১৯৬০-এর দশকের শেষ দিকে এবং ১৯৮০-র দশকের শুরুর দিকে দীর্ঘায়িত খরার কারণে, এবং জনসংখ্যা ও পশুর সংখ্যাবৃদ্ধির কারণে সহিল অঞ্চলে মরুকরণের হার দ্রুততর হযেছে। মাটি আর্দ্রতা হারাচ্ছে এবং সাহারা মরুভূমি ধীরে ধীরে অঞ্চলটিকে গ্রাস করছে, ফলে বর্তমানে সহিলের বেশির ভাগ এলাকায় দুর্ভিক্ষ নিয়মিত ঘটনা।

মালভূমি

পর্বত থেকে নিচু কিন্তু সমভূমি থেকে উঁচু বিস্তীর্ণ সমতল ভূমিকে মালভূমি বলে। যেমন- পামীর মালভূমি। পামির মালভূমিকে পৃথিবীর ছাদ বলা হয়। অবস্থানের ভিত্তিতে মালভূমি তিন প্রকার। যথা:

  1. পর্বত মধ্যবর্তী মালভূমি : তিব্বত মালভূমি, দক্ষিণ আমেরিকার বলিভিয়া, মধ্য আমেরিকার মেক্সিকো, এশিয়ার মঙ্গোলিয়া ও তারিম।
  2. পাদদেশীয় মালভূমি : উত্তর আমেরিকার কলোরাডো এবং দক্ষিণ আমেরিকার পাতাগোনিয়া।
  3. মহাদেশীয় মালভূমি : এ ধরনের মালভূমির সাথে পর্বতের কোন সংযোগ থাকে না। স্পেন, অস্ট্রেলিয়া, সৌদি আরব, গ্রিনল্যান্ড।

সমভূমি

সমুদ্রপৃষ্ঠ থেকে উঁচু মৃদু ঢালবিশিষ্ট সুবিস্তৃত ভূমিকে সমভূমি বলে। যেমন- কানাডার প্রেইরী অঞ্চল, মধ্য ইউরোপের সমভূমি। পৃথিবীর বৃহত্তম সমভূমি হলো মধ্য ইউরোপের সমভূমি। উৎপত্তির ভিত্তিতে সমভূমি দুই প্রকার। যথা:

  1. ক্ষয়জাত সমভূমি: প্রাকৃতিক শক্তি যেমন নদী প্রবাহ, বায়ু প্রবাহ, হিমবাহের ক্ষয়ক্রিয়ার ফলে কোন উচ্চভূমি ক্ষয়প্রাপ্ত হয়ে ক্ষয়জাত সমভূমি তৈরি হয় যেমন: অ্যাপলেশিয়ান। পাদদেশীয় সমভূমি, ইউরোপের ফিনল্যান্ড ও সাইবেরিয়ার সমভূমি, বাংলাদেশের মধুপুর চত্বর ও বরেন্দ্রভূমি।
  2. সঞ্চয়জাত সমভূমি: প্রাকৃতিক শক্তি দ্বারা পলি, বালি, ধুলি প্রভৃতি নিম্ন অঞ্চলে সঞ্চিত হয়ে যে সমভূমি তৈরি করে তাকে সঞ্চয়জাত সমভূমি বলে।
    - নদীর পলি অবক্ষেপনের এর মাধ্যমে সৃষ্ট প্লাবন সমভূমি।
    - মোহনার কাছে নদীর সঞ্চয়ের মাধ্যমে সৃষ্ট ব-দ্বীপ।
    - শীতপ্রধান এলাকায় হিমবাহের প্রবাহ রেখা দ্বারা সঞ্চয়কৃত পলি থেকে গড়ে ওঠা হিমবাহ সমভূমি।
নবীনতর পূর্বতন