কঙ্কালতন্ত্র | Skeletal System

মানুষের শরীরে হাড়ের সংখ্যা : মানুষের শরীরে মোট হাড়ের সংখ্যা ২০৬ টি। এটি দেহের কাঠামো গঠন করে, চলাচলে সহায়তা করে। করোটিতে ২২টি , মেরুদণ্ডে ৩৩ টি, কাঁধে ৪টি , বক্ষপিঞ্জরে ২৪টি , উরু ফলক ১টি , দুই ঊর্ধ্ব বাহুতে ৬০টি , শ্রোণীচক্রে ২টি , দুই পায়ে ৬০টি করে হাড় থাকে । মানুষের শরীরে মোট চার ধরনের হাড় থাকে। লম্বা হাড়, খাটো হাড়, সমান্তরাল হাড়, অনিয়মিত হাড়, সিসময়েড হাড় (সংযোগস্থলে থাকে)।

 মানব কঙ্কাল

তরুণাস্থি : হাড়ের প্রান্তভাগে নীলাভ আবরণযুক্ত অংশই তরুণাস্থি। নমনীয় যোজক কলা দ্বারা গঠিত তরুণাস্থির উপরিভাগ অত্যন্ত মসৃণ। সদ্যজাত শিশুর হাড় তরুণাস্থি দ্বারা গঠিত।

মানবদেহের সবচেয়ে বড় অস্থি : মানবদেহের সবচেয়ে লম্বা ও বৃহৎ অস্থি হল ফিমার। এটি নিতম্ব থেকে হাঁটু পর্যন্ত বিস্তৃত। এর উপরের দিকের অগ্রপ্রান্ত শ্রোণীচক্রের সাথে এবং নিচের প্রান্ত পশ্চাদপদের দ্বিতীয় অস্থি টিবিও ফিবুলার সাথে সংযুক্ত। হাটুর হাড়ের অংশ ফিমার, টিবিয়া ও স্ক্যাপুলা।

শরীরের মধ্যে প্রচণ্ডতম ব্যথা কোথায় হয়?
শরীরের মধ্যে যে ব্যথা হয় এর মধ্যে প্রচণ্ডতম হল দাঁতের ব্যথা। প্রতিটি দাঁতের কেন্দ্রস্থলে স্নায়ুতন্ত্র, লসিকানালী ও রক্তনালীসমৃদ্ধ একটি পাল্পগহ্বর থাকে। দাঁতের পাল্পে প্রবাহ হলে পাল্পের রক্তনালী প্রসারিত হয়ে রক্তপ্রবাহ বেড়ে যায়। রক্তপ্রবাহের চাপ এবং পাল্পের প্রবাহ স্নায়ুতন্ত্রের উপর চাপ দেয় অর্থাৎ খুব দ্রুত স্নায়ুতন্ত্রে প্রচণ্ড অনুভূতি সৃষ্টি করে। ফলে দাঁতের ব্যথা তীব্রতর হয়।

দাঁতের এনামেল : দাঁতের ডেন্টিনের বাইরের যে সাদা এবং শক্ত অংশ থাকে তাকে এনামেল বলে। এনামেল মানব শরীরের সর্বাপেক্ষা কঠিন বস্তু এবং ত্বক থেকে উদ্ভূত। এনামেল এর ৯০ শতাংশই ক্যালসিয়াম ও ফসফরাস দ্বারা গঠিত। শিশুদের দুধের দাঁতের সংখ্যা ২০টি এবং পূর্ণবয়স্ক মানুষের দাঁতের সংখ্যা ৩২টি।

  • মানবদেহে করোটিতে অস্থির সংখ্যা: ২৯টি।
  • মানবদেহে মোট কশেরুকার সংখ্যা: ৩৩ টি।
  • সবচেয়ে বড় অস্থি: মানবদেহের পা-এর অস্থিসমূহের মধ্যে উর্ধ্ব পা-এর অস্থি হচ্ছে ফিমার; যা মানব দেহের সবচেয়ে লম্বা অস্থি। ফিমারের দেহটি শক্ত ও নলাকার।
  • সবচেয়ে ছোট অস্থি: স্টেপিস (কানের অস্থি)।
  • মধ্যকর্ণের অস্থি কয়টি: ৩টি: ম্যালিয়াস , ইনকাস , স্টেপিস।
  • হাড়ের কোষের নাম: Osteoblast.
  • অস্থিতে কোন উপাদান বেশি থাকে: ক্যালসিয়াম ফসফেট।
নবীনতর পূর্বতন