বিশ্বের বিভিন্ন বিপ্লব | Various revolutions in the world

বিপ্লব বলতে বোঝায় রাজনৈতিক ক্ষমতা বা প্রাতিষ্ঠানিক কাঠামোতে একটি মৌলিক সামাজিক পরিবর্তন যা তুলনামূলকভাবে সংক্ষিপ্ত সময়ে ঘটে যখন জনগণ চলমান কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ করে জেগে ওঠে। বিশ্বের বিভিন্ন বিপ্লব সম্পর্কে নিচে বর্ণনা করা হলোঃ

বিশ্বের বিভিন্ন বিপ্লব

বিপ্লব
নাম বর্ণনা
ব্রিটিশ কৃষি বিপ্লব অষ্টাদশ শতাব্দীতে এই বিপ্লব হয়।
অক্টোবর বিপ্লব নেতৃত্ব দিয়েছেন ভি.আই. লেনিন। রাশিয়ার তখনকার সরকারের বিরুদ্ধে (১৯১৭ সালে) ।
সবুজ বিপ্লব বিংশ শতাব্দীর চল্লিশের দশক থেকে ষাট এর দশকের শেষভাগ পর্যন্ত কৃষি বিষয়ক গবেষণা, উন্নয়ন, প্রযুক্তিগত আমূল পরিবর্তন সাধিত হয় । উচ্চফলনশীল জাতের বীজের ব্যবহার, কৃত্রিম সার ও কীটনাশক প্রয়োগ প্রভৃতি কারণে কৃষি উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পায়। কৃষির এই আমূল পরিবর্তন 'সবুজ বিপ্লব' নামে পরিচিত। বিখ্যাত মার্কিন বিজ্ঞানী নরম্যান বোরলাউগকে সবুজ বিপ্লবের জনক বলা হয় ।
শ্বেত বিপ্লব শ্বেত বিপ্লব সংঘটিত হয়েছিল ইরানে, ১৯৬৩ সালে।
ইসলামী বিপ্লব ১৯৭৯ সালে ইসলামী বিপ্লবের মাধ্যমে ইরান ইসলামী প্রজাতন্ত্রে পরিণত হয়। এ বিপ্লবের নেতা ছিলেন ইমাম আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনী। এ বিপ্লবের মাধ্যমে ইরানে পাহলাবি বংশের রাজতন্ত্রের পতন হয় । ইরানের শেষ রাজা ছিলেন শাহ মোহাম্মদ রেজা পাহলাবি ।
ভালভেট রেভুলেশন ১৬ নভেম্বর- ১৯ ডিসেম্বর, ১৯৮৯ সাবেক চেকোশ্লাভাকিয়ায় সংঘটিত অহিংস সমাজতন্ত্র বিরোধী বিপ্লব এই বিপ্লবকে Gentle Revolutionও বলা হয়
গোলাপী বিপ্লব জর্জিয়ায় ২০০৩ সালের নভেম্বরে অনুষ্ঠিত হয়।
কমলা বিপ্লব ২০০৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট কারচুপির অভিযোগে নভেম্বর, ২০০৪ - জানুয়ারি, ২০০৫ সালে ইউক্রেনে সংঘটিত বিপ্লব ।
Black Lives Matter (বর্ণবাদ বিরোধী আন্দোলন) যুক্তরাষ্ট্রে একটি সক্রিয় কর্মী আন্দোলন। যেটা শুরু হয়েছিল জুলাই ২০১৩ আফ্রিকান-আমেরিকান বালক ট্রেইবন মার্টিনকে ফ্লোরিডায় গুলি করে হত্যার মধ্য দিয়ে। এটা ছিল আফ্রিকান-আমেরিকানদের বিরুদে যুক্তরাষ্ট্রে পুলিশের নৃশংসতার বিরুদ্ধে প্রচারাভিযান ।
চীন বিপ্লব ১৯৪৯ সালে
শ্রমিক বিপ্লব ১৮৮৬ শিকাগো (USA) তে
রুশ বিপ্লব / বলশেভিক বিপ্লব রুশ বিপ্লব সংঘটিত হয় রাশিয়াতে বলশেভিকদের নেতৃত্বে। ১৯১৭ সালে দুটি বিপ্লবের মিলিত ফল এটি । ২০১৭ সালে রুশ বিপ্লবের শতবর্ষ পালিত হয়।
ফেব্রুয়ারি বিপ্লব ৮-১৬ মার্চ, ১৯১৭
আগস্ট বিপ্লব ১৯৪৫ সালে ভিয়েতনামে।
অক্টোবর বিপ্লব ২৫ অক্টোবর (জুলিয়ান বর্ষপঞ্জী অনুসারে)/ ৭ - ৮ নভেম্বর, ১৯১৭ (গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে মার্চ ও নভেম্বর মাস ছিল কিন্তু জুলিয়ান বর্ষপঞ্জী অনুসারে ছিল ফেব্রুয়ারি ও অক্টোবর মাস।) অক্টোবর বিপ্লবকে অনেকে দশদিনের বিপ্লব বা দুনিয়া কাঁপানো ১০ দিন বলে। ফেব্রুয়ারি ও অক্টোবর বিপ্লবের মিলিত ফল - রুশ বিপ্লব ।
ফরাসি বিপ্লব • দার্শনিক রুশো কর্তৃক প্রবর্তিত স্লোগান, স্বাধীনতা, সাম্য, ভ্রাতৃত্ব ছিল এই বিপ্লবের মূলমন্ত্র। ১৪ জুলাই ১৭৮৯ সালে বাস্তিল দুর্গের পতনের মাধ্যমে এই বিপ্লবের সূচনা।
• ১৭৯৯ সালের নেপোলিয়নের ক্ষমতা গ্রহণের মাধ্যমে ফরাসি বিপ্লবের সমাপ্তি হয়। রোবসপীয়র ছিলেন ১৭৮৯ সালে ফরাসি বিপ্লবের নেতা ।
• ফরাসি বিপ্লবের ফলাফল ফ্রান্সের সামন্তবাদের অবসান ও ফ্রান্স প্রজাতন্ত্রের শুরু ।
আমেরিকান বিপ্লব ১৭৭৬ সালে USA তে হয়।
চীনা বিপ্লব ১৯৪৯ সালে চীনে।
কিউবান বিপ্লব ১৯৫৯ সালে কিউবাতে।
জাফরানি বিপ্লব ২০০৭ সালের মায়ানমারের বৌদ্ধ ভিক্ষু সামরিক শাসকদের বিরুদ্ধে।
আরব বসন্ত ২০১০ সালের শেষ দিকে তিউনিসিয়াতে শুরু হয়। এতে দুর্নীতির প্রতিবাদে আত্মহত্যা করে মোহাম্মদ বুয়াজিজি। পরে এই বসন্তে শুরু হয় আরবের বিভিন্ন দেশের (মিশর, তিউনিশিয়া, আলজেরিয়া, জর্দান, ওমান, ইয়েমিন, লিবিয়া, মরক্কো, সিরিয়া) নায়ক রাষ্ট্রতন্ত্রের বিরুদ্ধে।
লোটাস/নীল বিপ্লব ২০১১ সালে মিশরে (আরব বসন্তের প্রভাবে)
জুই/ জেসমিন বিপ্লব ১৮ ডিসেম্বর - ১৪ জানুয়ারি ২০১১ তিউনিসিয়াতে হয়। আরব বসন্ত শুরুর পরে।
টিউলিপ বিপ্লব ২০০৫ সালে কিরগিজস্তানে
পারপেল বিপ্লব ২০০৫ সালে ইরাকে।
সিডার বিপ্লব ২০০৫ সালে লেবাননে।
সাংস্কৃতিক বিপ্লব (১৯৬৬-১৯৭৬) চীনে।
শিল্প বিপ্লব প্রথম শুরু হয় ইংল্যান্ডে। সময়কাল (১৭৮০ - ১৮৬০)
রেনেসাঁ যুগের সূচনা ১৪৫৩ সালে
Yellow Vest movement নভেম্বর ২০১৮ থেকে শুরু হওয়া ফ্রান্স সরকারের অতিরিক্ত কর আরোপের বিরুদ্ধে আন্দোলন।
নবীনতর পূর্বতন