তথ্য প্রযুক্তির বড় প্রতিষ্ঠান ও তাদের সেবাসমূহ

আইবিএম: হলিরিথ ১৮৯৬ সালে টেবুলেটিং মেশিন নামক একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। ১৯১১ সালে হলিরিথের এই কোম্পানির সাথে আরও তিনটি কোম্পানি একীভূত হয়ে নতুন কোম্পানি Computing-Tabulating-Recording Company (CTR) গঠিত হয়। ১৯২৪ সালে কোম্পানিটির নামকরণ করা হয় IBM (International Business Machines Corporation)। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের আর্মংক নামক স্থানে এর সদর দপ্তর অবস্থিত। আইবিএম'র বিখ্যাত আবিষ্কারসমূহের মধ্যে এটিএম, হার্ডডিস্ক ও ফ্লপি ডিস্ক বিশেষভাবে উল্লেখযোগ্য। আইবিএমকে Big Blue (বিগ ব্লু) বলা হয়। ১৯৮৪ সালে আইবিএম দ্বিতীয় প্রজন্মের বিখ্যাত কম্পিউটার IBM PC/AT (IBM Personal Computer/ Advance Technology) বাজারজাত করে। IBM-এর বর্তমান CEO অরভিন্দ কৃষ্ণা।

মাইক্রোসফট (Microsoft) : বর্তমানে কম্পিউটার সফটওয়্যার জগতে সবচেয়ে নামকরা প্রতিষ্ঠান মাইক্রোসফট। ৪ এপ্রিল, ১৯৭৫ সালে বিল গেটস (Bill Gates) এবং তার বন্ধু পল অ্যালেন মিলে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন। আশির দশকের শুরুতে আই, বি.এম একক ব্যবহারকারীর কাজের জন্য কম্পিউটার তৈরির সিদ্ধান্ত নেয় এবং এই কম্পিউটারে অপারেটিং সিস্টেম হিসেবে মাইক্রোসফট এর MS-DOS ব্যবহারের সিদ্ধান্ত নেয়। ১৯৮১ সালে আই.বি.এম থেকে বের হয় PC নামক কম্পিউটার যা কম্পিউটার জগতে যুগান্তকারী পরিবর্তন আনে। Windows অপারেটিং সিস্টেম, MS-ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, স্প্রেডশীট প্রভৃতি মাইক্রোসফটের বহুল প্রচলিত সফটওয়্যার। মাইক্রোসফ্ট-এর বর্তমান CEO সত্য নাদেলা।

গুগল ইনকর্পোরেটেড: গুগল ইনকর্পোরেটেড মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বহুজাতিক ইন্টারনেট এবং সফটওয়্যার কোম্পানি বিশেষভাবে গুগল সার্চ ইঞ্জিন, অন লাইন বিজ্ঞাপন সেবা এবং ক্লাউড কম্পিউটিং এর জন্য বিখ্যাত। এর প্রধান কার্যালয় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউতে অবস্থিত। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুইজন পিএইচডি ছাত্র ল্যারি পেইজ এবং সের্গেই ব্রিন গুগলের প্রতিষ্ঠাতা। গুগলের প্রকৃত নাম 'BackRub'। Google- এর বর্তমান প্রধান নির্বাহী (CEO) হলেন সুন্দর পিচাই।

ইয়াহু,কম (Yahoo.com) : ইয়াহু একটি বৃহৎ ইন্টারনেট ভিত্তিক বাণিজ্যিক প্রতিষ্ঠান। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সানিভেল শহরে এর প্রধান কার্যালয় অবস্থিত। ১৯৯৪ সালে ডেভিড ফিলো ও জেরি ইয়াং কর্তৃক ইয়াহু প্রতিষ্ঠিত হয়। ইয়াহুর ওয়েব সাইট ছাড়াও বিভিন্ন ধরনের কার্যক্রম যেমন- সার্চ ইঞ্জিন, ইয়াহু মেইল, ইয়াহু নিউজ, ইয়াহু ভিডিও, সোশ্যাল মিডিয়া ইত্যাদি সেবা রয়েছে।

ইনটেল কর্পোরেশন (Intel Corporation): ইনটেল কর্পোরেশন একটি মার্কিন বৈশ্বিক প্রযুক্তি কোম্পানি। এটি বিশ্বের সর্ববৃহৎ সেমিকন্ডাক্টর চিপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এটি মাইক্রোপ্রসেসর এক্স ৮৬ সিরিজের প্রস্তুতকারক যা বেশিরভাগ ব্যক্তিগত কম্পিউটারে (PC) ব্যবহৃত হয়। ১৮ জুলাই, ১৯৬৮ খ্রি. ইন্টেল প্রতিষ্ঠিত হয়। এই কোম্পানি শুরু করেন সেমিকন্ডাক্টরের অগ্রগামী রবার্ট নয়েস, গর্ডন মুর এবং এন্ড্রু গুভ। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান্টা ক্লারা তে এর সদর দপ্তর অবস্থিত।

অ্যাপল ইনকর্পোরেটেড (Apple Inc.): মার্কিন তথ্য প্রযুক্তি কোম্পানি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের কুপারটিনোতে সদর দপ্তর অবস্থিত। ১৯৭৬ সালের ১ এপ্রিল অ্যাপল প্রতিষ্ঠিত হয় - প্রতিষ্ঠাতা ছিলেন স্টিভ জবস, রোনাল্ড ওয়েইন ও স্টিভ ওজনিয়াক। স্টিভ জবসকে পার্সোনাল কম্পিউটার বিপ্লবের পথিকৃৎ বলা হয়। স্টিভ জবসের অমর উক্তি "Innovation distinguishes between a leader and a follower (নতুন কিছু করার ক্ষমতা নেতা ও অনুসারীর মধ্যে পার্থক্য গড়ে দেয়।)"

ওরাকল কর্পোরেশন (Oracle Corporation): ওরাকল কর্পোরেশন মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বহুজাতিক কম্পিউটার প্রযুক্তি কর্পোরেশন। এর সদর দপ্তর কালিফোর্নিয়ার রেডউড সিটিতে অবস্থিত। কোম্পানিটি কম্পিউটার হার্ডওয়্যার সিস্টেম এবং এন্টারপ্রাইজ সফটওয়্যার পণ্যে পারদর্শী ORACLE - বিশেষভাবে নিজস্ব ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেমের ব্রান্ডে ১৯৭৭ সালের ১৬ জুন ওরাকল যাত্রা শুরু করে। ওরাকলের প্রতিষ্ঠাতা হলেন Larry Ellison, Bob Miner এবং Ed Oates ।

কম্পিউটারে দুই ধরনের চিপ ব্যবহৃত হয়। যথা- মাইক্রোপ্রসেসর চিপ এবং প্রধান মেমরি চিপ। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অন্তর্গত সানফ্রান্সিসকোর দক্ষিণাংশে বহু সিলিকন চিপ উদ্ভাবক ও নির্মাতা প্রতিষ্ঠান রয়েছে। এইজন্য এ অঞ্চলকে সিলিকন ভ্যালি বলে হয়। তবে বর্তমানে বিশ্বে অর্ধপরিবাহী উৎপাদনে শীর্ষ দেশ চীন।
নবীনতর পূর্বতন