Classification of Verb in Bengali

Classification of Verb in Bengali

তোমরা Parts of Speech শেখার সময় verb কাকে বলে শিখেছ । মনে না থাকেতো একবার চোখ বুলিয়ে নাও। আমরা এখানে verb এর শ্রেণী বিভাগ করার আগে আলাদা আলাদাভাবে বিভিন্ন প্রকার verb সম্বন্ধে বিস্তারিত জানব। তারপর এই টিউটরিয়ালের- শেষের দিকে আমরা মোটের উপর Classification of verb এর একটি চিত্র (শ্রেণী বিভাগ) দেখব। এতে আমাদের সমূদয় বিষয়বস্তুটা আয়ত্ত করতে সুবিধা হবে।

Finite Verb and Non-Finite Verb

নিচের বাক্যগুলো পড় :
I eat rice. (আমি ভাত খাই)
He reads a book. (সে একটি বই পড়ে)
উপরের বাক্য দু'টিতে verb হ'লো eat ও reads. এদের যা বক্তব্য তা’ এরা সম্পূর্ণরূপে একাশ করতে পেরেছে। কি ক'রে জানলাম? জানা তেমন কঠিন কাজ নয় । আমরা যে verb টিকে যাচাই ক'রে দেখতে চাই যে তা' তার কর্তব্য সম্পূর্ণরূপে প্রকাশ করতে পেরেছে কিনা, সেই verb-টি পর্যন্ত বাক্য সমাপ্ত করি। যেমন উপরের দুটো বাক্যকে শুধু verb পর্যন্ত সংক্ষিপ্ত করে পাই—
I eat . (আমি খাই)
He reads . (সে পড়ে)
দেখা যাচ্ছে ডানের অংশটুকু কেটে দিলেও verbগুলো তাদের কর্তব্য সম্পন্ন করতে পেরেছে। যদিও আমি কি খাই এবং সে কি পড়ে তা জানা যাচ্ছে না তবুও বাক্য সম্পূর্ণ হয়েছে। আর এগুলোই সমাপিকা ক্রিয়া বা finite verb.
এবার নিচের বাক্যাংশ দু'টো পড় :
I to eat. (আমি খেতে)
He to read. (সে পড়তে)
আগের eat এবং read-ই এখানে ব্যবহৃত হয়েছে, কিন্তু এখানে এরা কোন পূর্ণ অর্থ প্রকাশ করতে পারেনি। “আমি খেতে” “ সে পড়তে”--এর কোন অর্থ হয় না । কিন্তু নিচের বাক্যদু'টো তাদের অর্থ সম্পূর্ণরূপে প্রকাশ করেছে।
I want to eat. (আমি খেতে চাই)
He wants to read. (সে পড়তে চায়)
একটি চমৎকার জিনিস লক্ষ্য করেছ? প্রত্যেক sentence-এ আরও একটি ক'রে verb ব্যবহার করতে হয়েছে। to eat যদি verb-ই হবে তা'হলে তার আরেকটি verb এর সাহায্য নেয়ার দরকার হবে কেন? তাহলে to eat এমন এক প্রকার verb যা তার অর্থকে পূর্ণরূপে প্রকাশ করতে পারে না। এটি হল non-finite verb বা অসমাপিকা ক্রিয়া। আর এই দু'টি 'বাক্যে want হল সমাপিকা ক্রিয়া বা finite verb.

Principal and Auxiliary Verbs

নিচের বাক্যগুলো পড়:
I eat rice.
He plays football.
I am eating rice.
He will play football.
১ম ও ২য় বাক্যটির প্রতিটিতে একটিমাত্র verb-eat ও plays. কিন্তু ৩য় বাক্যে eat যখন "eating-এ পরিণত হ'ল তখন এর আগে am-এসে একে সাহায্য করল। এখানে আসল বক্তব্য eat-এর মধ্যে নিহিত কিন্তু এটি সংঘটিত হওয়ার সময় নির্দেশ করার জন্য verb-টি am ও ing-এর সাহায্য নিয়েছে। ৪র্থ বাক্যেও প্রধান verb হল play কিন্তু এই verb-এর সংঘটিত হওয়ার কাল বা সময় (will play—খেলবে : ভবিষ্যত সময়কে বোঝাচ্ছে) নির্দেশ করার জন্য এটি will-এর সাহায্য নিচ্ছে। এই will-এর সাহায্য না নিলে play-verb-টি ভবিষ্যত সময়কে নির্দেশ করতে পারত না ৷
উপরের আলোচনা থেকে বোঝা যায় যে ৩য় ও ৪র্থ বাক্যে যথাক্রমে am ও will হ'ল সাহায্যকারী ক্রিয়া বা auxiliary verb এবং সবগুলো বাক্যে eat ও play হল প্রধান ক্রিয়া বা principal verb. তাহলে যে verb নিজে নিজে সম্পূর্ণ অর্থ প্রকাশ করে তাকে principal verb বলে। অপরপক্ষে যে verb এর নিজস্ব কোন অর্থ প্রকাশের ক্ষমতা নেই, শুধু principal verb কে তার অর্থ প্রকাশে (Tense গঠনের সময়) সাহায্য করে তাকে বলে auxiliary verb.

Transitive and intransitive Verb

নিচের বাক্যগুলো পড়
He eats . (সে খায়।)
কিন্তু সে “কি” খায়? eat কাজটা সম্পন্ন হয় কোন্ জিনিসটাকে আশ্রয় ক'রে? নিচের বাক্যটি থেকে এই প্রশ্নের উত্তর পাই
He eats rice.
তাহলে দেখলাম eat verb টির উপর “কি” বা “কাকে” এর একটি প্রশ্ন করলে উত্তর পাওয়া যায় । আবার
We make . (আমরা বানাই)
We make baskets. (আমরা থলে বানাই)
অর্থাৎ make verb টির উপর “কি” প্রশ্নটি আরোপ করলে তার উত্তর পাওয়া যায় । এই “কি” বা “কাকে” প্রশ্নটি ক'রে যে উত্তর পাওয়া যায় তাকে বলে ঐ verb এর object. তাহলে বলা যায় eat ও make-verb দুটির object বা কর্ম আছে। এজন্য বাংলায় এরূপ verb বা ক্রিয়াকে বলে সকর্মক ক্রিয়া; ইংরেজিতে বলে transitive verb.
এবার নিচের বাক্য গুলো পড়
She goes (সে যায়।)
এখন যদি go verb টির উপর “কি” বা “কাকে” প্রশ্ন আরোপ করি তাহলে প্রশ্ন হবে সে কি যায়? সে কাকে যায়? একটি প্রশ্নেরও কোন উত্তর এই verb টি দিতে পারে না। যে ‘কি’ যায়, কাকে যায় এগুলো কোন সঠিক প্রশ্ন নয় । সে “কোথায়” যায়, “কেন” যায়—এসব প্রশ্ন করা যেতে পারে; উত্তরও পাওয়া যেতে পারে। কিন্তু এসব প্রশ্নের উত্তরে যা পাওয়া যাবে তা object নয়। সুতরাং go- verb-এর কোন object নেই। আর একারণে এটি হল “অকর্মক ক্রিয়া বা intransitive verb.
তাহলে যে verb এর কর্ম নেই তাকে বলে intransitive verb.
কর্ম আছে কি না আছে তা কি ক'রে জানবে?
একটু আগেই তা শিখেছ—“কি” বা “কাকে” প্রশ্ন ক'রে ।
একটি জিনিস লক্ষ্য কর যে, উপরের দুটি verb-ই finite verb এর উদাহরণ, এমনকি এরা উভয়েই আবার principal verb.
উপরে আমরা transitive এবং intransitive verb আলাদা ক'রে দেখলাম। বাস্তবে অনেক transitive verb কে intransitive এবং অনেক intransitive verb কে transitive verb হিসেবে ব্যবহার করা হয়।

Transitive verb used Intransitively

(1) He reads a book.
বাক্যটিতে object হল a book. কিন্তু read-verb টিকে এমনভাবে ব্যবহার করা যায় যে এর পরবর্তী object ব্যবহৃত না হলেও তা অনুমানে বোঝা যায়। তখন তা intransitive-এ পরিণত হয় । যেমন :
A dog can not read. (কুকুর পড়তে পারে না।)
এখানে কী পড়তে পারে না এই প্রশ্ন আর করার প্রয়োজন নেই । কারণ সে কিছুই পড়তে পারে না। পড়াটাই এখানে আসল, কবিতা বা গল্প বা বাংলা বা ইংরেজী এগুলো আসল নয়। দ্বিতীয় ক্ষেত্রে read এর intransitive use হয়েছে। এভাবে নিচের উদাহরণগুলো পড়:

S.L. No. Transitive use Intransitive use
1. Will you see (দেখা করা) me tomorrow? A blind man cannot see .
2. He has broken the glass. Your health will break down .
3. I am writing a letter. Econo writes well.
4. She will give me a pen. He who can not earn (উপার্জন করা) can not give
5. Take this book. He who does not want to give, do not take . (যে দিতে চায়না সে নেয় না)
6. Father loves me. We should not hate but we should love .

(2) নিচের বাক্যগুলো পড়
He sells rice. (সে চাল বিক্রি করে।)
এখানে sell-verb-টি transitive কিন্তু Rice sells cheap now.
=Rice is sold cheap now. (এখন চাল সস্তায় বিক্রি হচ্ছে)

এই প্রথম বাক্যটিতে sells হল intransitive verb. এখানে sell মানে বিক্রি হচ্ছে, আর আগের বাক্যটিতে sells মানে 'বিক্রি করে' Rice sells cheap now—বাক্যটির নিচে একটি passive voice-এর বাক্য দেয়া হয়েছে যার অর্থ ঠিক এই বাক্যটিরই মত। প্রকৃত পক্ষে Rice sells cheap now বাক্যটির রূপ হল active কিন্তু এর অর্থ হল passive. এই sells verb টিকে বলে quasi-passive verb. Quasi = half; সুতরাং quasi passive মানে হল half active ও half passive. কোন verb এর quasi-passive ব্যবহার হলে তখন তাকে বলে intransitive verb. নিচে এরূপ আরও কয়েকটি উদাহরণ দেয়া হল :

S.L. NO. Transitive Quasi-passive
1. I feel it by the hand. (আমি এটিকে হাত দিয়ে অনুভব করছি) Iron feels hard ( = Iron is felt hard) (লোহা শক্ত অনুভূত হয়)
2. She smells a flower. (সে একটি ফুলের ঘ্রাণ নিচ্ছে) This medicine smells sour (=This medicine is sour when it is smelt. (এই ওষুধটির ঘ্রাণ টক)
3. We build houses. (আমরা বাড়ি তৈরি করি) The house is building (= The house is being built) (বাড়িটি তৈরি হচ্ছে।)
4. She boils water for her baby. (সে তার বাচ্চার জন্য পানি/জল ফুটায়) Water boils at 100°C temparature. (জল/পানি ১০০°সে : তাপমাত্রায় ফোটে।)
5. They print books. (তারা বই ছাপে) The book is printing . (বইটি ছাপা হচ্ছে।) (=The book is being printed).
6. She looks at the moon, (সে চাঁদের দিকে তাকাচ্ছে।) The moon looks fine. (চাঁদকে সুন্দর দেখায়)
7. I taste a mango. (একটি আম আস্বাদন করি।) Mango tastes sweet (আম মিষ্টি (লাগে) (=Mango is sweet when it is tasted, আস্বাদিত হলে আম মিষ্টি লাগে।)

একটি চমৎকার কৌশল দেখ :
কি করে বুঝবে কোন verb টি quasi-passive হিসেবে ব্যবহৃত হল। নিচে কোন verb এর transitive use এবং quasi-passive use হলে বাংলায় তার অর্থের কি রকম পার্থক্য হয় তা দেয়া হল । এ থেকে quasi-passive এর ধারণা পরিষ্কার হয়ে যাবে।

Transitive use Quasi-Passive use
sell(s) (বিক্রি করে) sells (বিক্রি হয়)
print(s) (ছাপা) prints (ছাপা হয়)
build(s) (তৈরি করে) builds (তৈরি হয়)
feel(s) (অনুভব করে) feels (অনুভূত হয়)
look(s) (দেখে, তাকায়) looks (দেখায়)

তাহলে দেখা গেল যে, quasi-passive use হলে verb এর বাংলা অর্থের সাথে “হয়" শব্দটি থাকে। কিন্তু ঐ verb এর রূপ থাকে active, passive নয়, যদিও তা passive অর্থ দিয়ে থাকে।

(3) নিচের বাক্যগুলো পড় :
He keeps the table clean. (সে টেবিলটি পরিষ্কার রাখে।)
এখানে keep হল একটি transitive verb. কিন্তু কোন কোন বাক্যে keep-এর পর একটি reflexive pronoun এর ধারণা আসে, কিন্তু তা ব্যবহৃত হয় না। ফলে verbটির কোন object থাকে না । এভাবে verb টি intransitive হয়। যেমন :
He keeps (himself) away from school.
(সে স্কুল থেকে দূরে থাকে= সে স্কুল থেকে নিজেকে দূরে রাখে।)
Reflexive pronoun এর কাজই হল কোন verb এর কাজকে কর্তার নিজের দিকে ফিরিয়ে দেয়া। এখানে keep (রাখা) এর কাজটি কর্তা (He) নিজের উপরই প্রয়োগ করছে (অর্থাৎ, নিজেকে দূরে রাখছে অন্য কাউকে নয়) কিন্তু শেষমেষ ব্যবহারের সময় reflexive pronoun টি (himself) আর ব্যবহৃত হচ্ছে না। ফলে verb টি object হারিয়ে intransitive হয়ে যাচ্ছে। আমরা ব্যবহার করি-
He keeps away from school.
তাহলে, transitive verb এর পর reflexive pronoun উহ্য থাকলে ঐ verb টির ব্যবহার হয় intransitive এর মত। আরও কয়েকটি উদাহরণ দেখ:
1 feel (myself) unwell today. (আজ আমার খারাপ লাগছে।)
Try to prove (yourself) innocent (নিজেকে নির্দোষ প্রমাণ করার চেষ্টা কর/নির্দোষ প্রমাণিত হওয়ার চেষ্টা কর।)

Intrasitive verb used transitively

(1) Intransitive (অকর্মক) verb এর transitive (সকর্মক) verb রূপে ব্যবহারের নিচের উদাহরণগুলো দেখ :

S.L. NO. Intransitive Transitive
1. The dog sleeps. (কুকুরটি ঘুমায়) She slept a sound sleep. (সে একটি ভাল ঘুম ঘুমালো)
2. He runs. (সে দৌড়ায়) He rans a race. (সে এক দৌড় দৌড়াল)
3. I dreamt . (আমি স্বপ্ন দেখেছিলাম) I dreamt a good dream. (আমি একটি ভাল স্বপ্ন দেখেছিলাম)
4. I walk. (আমি হাঁটি) I walk a long way (আমি অনেক পথ হাঁটি)
5. Rina sings . (রীনা গান করে) Rina sings a song.
6. We fight . (আমরা লড়ি) We fought a terrible fight. (আমরা একটি ভয়াবহ লড়াই লড়েছিলাম। )

লক্ষ্য কর, উপরে বাম পাশের intransitive verb গুলো যখন transitive হিসেবে (ডান পাশে) ব্যবহৃত হল তখন প্রতি ক্ষেত্রে তারা একটি করে cognate object গ্রহণ করল। cognate object তার নিজস্ব verb থেকেই আসে। cognate object এর বিস্তারিত পরিচয় আমরা পরে জানব ।

(2) নিচের বাক্য দু'টি পড়:
I walk. (আমি হাঁটি),
I walk the baby. (আমি শিশুটিকে হাঁটাই)

প্রথম বাক্যে কর্তা নিজে হাঁটছে, (Intr. verb) কিন্তু পরের বাক্যে কর্তার একটি কর্ম (object) জুটে গেছে (শিশুটি)। 'সে এখন নিজে হাঁটছে না, আরেকজনের হাঁটার কারণ— ঘটাচ্ছে। এই কারণ ঘটানো বুঝাতে যে verb ব্যবহৃত হয় তাকে বলে causative verb (cause = কারণ) বা প্রযোজক ক্রিয়া। আর causative verb এর object আছে বলে (যেমন এখানে baby . “কাকে” এই প্রশ্ন করলে উত্তর আসে—baby কে তা একটি transitive verb.
তাহলে, intransitive verb যখন causative verb রূপে ব্যবহৃত হয় তখন তা transitive হিসেবে ব্যবহৃত হয়।
আরও কয়েকটি উদাহরণ :

S.L. NO. Intransitive Causative
1. I walk . I walk the child.
2. Rice grows in Bangladesh. (ধান বাংলাদেশে জন্মে) We grow rice. (আমরা ধান জন্মাই)
3. Birds fly . (পাখিরা ওড়ে) He flies a kite. (সে একটি ঘুড়ি ওড়ায়। ঘুড়িটির ওড়ার কারণ ঘটায়)
4. The building broke down. (বাড়িটি ভেঙে পড়েছিল) He broke the stick. (সে লাঠিটি ভেঙেছিল।)

(3) Intransitive verb যদি তার পরে কোন personal object বা reflexive pronoun গ্রহণ করে তাহলে তা transitive রূপে কাজ করে :

S.L. NO. Intransitive verb Transitive verb
1. Sit by me. (আমার পাশে বস) Sit you down. (নিজেকে বসাও = বস।)
2. He works . ( সে কাজ করে ) He worked himself to death. (সে কাজ করতে করতে মরল=নিজেকে শেষ করল)
3. The cigarette burns. (সিগারেটটি পুড়ছে) The cigarette is burning itself in-to ashes. (সিগারেটটি পুড়ে পুড়ে ছাই হচ্ছে।)

(4) নিচের বাক্য দুটি পড় :
The baby laughs . (শিশুটি হাসে) (Intr. v).
Do not laugh at the poor. (গরিবকে ঠাট্টা ক’র না)
লক্ষ্য কর, laugh verb টির পর at-preposition টি যুক্ত হয়ে তাকে transitive verb-এ পরিণত করেছে (কারণ এখানে একটি object আছে—the poor), এভাবে intransitive verb এর শেষে preposition যুক্ত ক'রে তাকে transitive verb এ পরিণত . করা যেতে পারে। এই প্রকার intransitive verb কে বলে prepositional verb বা group verb যা আমরা পরে বিস্তারিত জানব ।

Causative Verb (প্রযোজক ক্রিয়া) :

নিচের বাক্য দু'টি পড়:
She eats rice. (সে ভাত খায়।)
She feeds the baby. (সে শিশুটিকে খাওয়ায়।)

প্রথম বাক্যে eat মানে “খায়”–নিজে খায়। দ্বিতীয় বাক্যে feed মানে “খাওয়ায়”- অপরের খাওয়ার কারণ হয়, নিজে খায় না। যে verb দ্বারা অপর কারও কোনও কাজ করার কারণ ঘটানো বুঝায় তাকে বলে causative verb (cause = কারণ) । এখানে feed হল তার একটি উদাহরণ । Causative verb সব সময় এ রকমভাবে গঠিত হয় না। নিচে causative verb এর কয়েক প্রকার রূপ দেখান হল :

(a) Intransitive verb কখনও কখনও causative verb হিসেবে ব্যবহৃত হতে পারে। এক্ষেত্রে verb এর রূপের কোন পরিবর্তন হয় না, যেমন :

S.L. NO. Intransitive Causative
1. Birds fly (পাখিরা ওড়ে). The boy flies a kite (বালকটি একটি ঘুড়ি ওড়ায়).
2. Water boils (পানি/জল ফুটে) She boils water (সে পানি ফুটায়).
3. I walk (আমি হাঁটি) I walk the child. (আমি শিশুটিকে হাঁটাই).
4. Rice grows in Bangladesh. (বাংলাদেশে ধান জন্মে।) We grow rice. (আমরা ধান জন্মাই)

(b) কিছু কিছু Causative verb তার non-causative রূপ থেকে ভিন্নরূপের হয়ে থাকে, যেমন :

Non-Causative verb Meaning Causative verb Meaning
eat খাওয়া feed খাওয়ানো
learn শেখা teach শেখানো
know জানা inform জানানো
dive ডুব দেয়া dip ডুবানো
fall পড়ে যাওয়া fell ফেলে দেয়া
see দেখা show দেখানো
rise উঠা raise উঠানো
suck স্তন্য পানকরা suckle স্তন্য পান করানো
remember স্মরণ করা remind স্মরণ করিয়ে দেয়া
lie শুয়ে থাকা, পড়া lay (শুয়ে) রাখা ।

(c) Make, have, get —প্রভৃতি verb যোগে অনেক verb কে causative verb-এ পরিণত করা যায় । যেমন :
I do . (আমি করি; non-causative)
I make him do . (আমি তাকে দিয়ে করাই; causative)
I water the garden. (আমি বাগানে পানি দিই;non-causative)
I have my sister water the garden (আমি আমার বোনকে দিয়ে বাগানে পানি দেয়াই; causative).
উপরে make ও have এর ব্যবহারের সময় verb এর আগে to ব্যবহৃত হয়নি (যেমন: to do, to water), কিন্তু get ব্যবহার করলে verb এর আগে to বসাতে হয় ।

Impersonal verb

নিচের বাক্যগুলো পড়
It rains . (বৃষ্টি হচ্ছে)
It hails. (শিলা বৃষ্টি হচ্ছে।)
It blows . (বাতাস বইছে।)
It dews . (শিশির পড়ছে।)
It snows in winter. (শীতকালে তুষার পড়ে)

উপরের বাক্যগুলোতে যে verb গুলো ব্যবহৃত হয়েছে সেগুলো শুধু third person-এ ব্যবহৃত হতে পারে। এদের subject হল It. এই verb গুলোকে বলে impersonal verb. এই ধরনের verb এর কোন নির্দিষ্ট subject না থাকায় এরা It কে subject হিসেবে গ্রহণ করে ৷ নিচে আরো কতকগুলো উদাহরণ দেওয়া হল:
It doesn't matter whether you go there or not., (তুমি সেখানে যাও বা না যাও তাতে কিছু যায় আসে না।)
বাক্যটিতে subject হল whether you go there or not (তুমি———যাও বা না যাও।) কিন্তু subject কেন বাক্যের প্রথমে ব্যবহৃত হল না-এই প্রশ্ন মনে আসছে? হ্যাঁ, তার কারণ, হল : It-subject টিকে সরিয়েছে। It ব্যবহার না করলে subject টি তার জায়গায় চলে আসত । Whether you go there or not এই underline কৃত সবটিই subject )doesn't matter.
নিচের Table-এ এধরনের আরও কয়েকটি উদাহরণ লক্ষ্য কর :

It + Impersonal verb + subject
It appears (মনে হয়) that he is a thief.
It seldom happens that a man murders a woman. (খুব কমই ঘটে থাকে)
It happened that he became mad at last.
It seems (মনে হয়) that the boy is an orphan (অনাথ).

নিচে Impersonal verb এর আরেকটি pattern লক্ষ্য কর :

It Impersonal verb Subjective complement Subject
It seems unwise to do so. (এ কাজ করা বোকামির মত মনে হয়।)
It appears unusual that a boy cries in such a manner.
It doesn't seem good to go now.
It will prove meaningless to spend so much money in such a trifling (তুচ্ছ) matter.

reflexive verb

নিচের বাক্যটি পড়:
He killed himself. (সে আত্নহত্যা করেছিল।)
বাক্যটিতে kill-verb টির object যাকে বুঝায়, subject ও ঠিক সেই ব্যক্তিকে বুঝায় ।
এই প্রকার verb কে বলে reflexive verb . এইরূপ verb এর যে reflexive pronoun টি ব্যবহৃত হয় তাকে বলে reflexive object.
নিচে আরও কয়েকটি উদাহরণ লক্ষ্য কর :

Subject Reflexive Verb Reflexive Object other words
She fanned (বাতাস করেছিল) herself and talked.
They enjoyed themselves at the picnic.
I availed myself of the opportunity (আমি সুযোগটি গ্রহণ করেছিলাম)
She absented herself from school. (সে স্কুলে অনুপস্থিত ছিল।)

কখনও কখনও reflexive verb এর reflexive object টি উহ্য থাকে। যেমন :
She keeps (herself) away from bad girls.
(সে খারাপ মেয়েদের কাছ থেকে দুরে থাকে।)
We feed (ourselves = নিজেদেরকে খাওয়াই) on rice (আমরা ভাত খেয়ে বাঁচি।)

Reciprocal verb

এই sectionটি পড়ার আগে pronoun—অধ্যায়ের reciprocal pronoun—সম্বন্ধে একটু পড়ে নাও । তাহলে বুঝতে সুবিধা হবে। আলসেমি ক'রো না, এখুনি একবার পড়ে নাও ।
Reciprocal verb কতকগুলো pronoun বা noun এর মধ্যে পারস্পরিক ক্রিয়া ব্যক্ত করে। এর object রূপে ব্যবহৃত হয় reciprocal pronoun (one another দুয়ের অধিকের ক্ষেত্রে; each other—দুইজনের ক্ষেত্রে)
They love one another (তারা একে অপরকে ভালবাসে।)
নিচের Table-এ আরো একে কয়েকটি উদাহরণ দেয়া হল :

Subject/NP Reciprocal verb Object (Reciprocal Pronoun)
Rima and Dina helped each other (Rina ও Dina একে অপরকে বা পরস্পরকে সাহায্য করেছিল।)
The three boys hate (ঘৃণা করে) one another (পরস্পরকে).
Good students teach one another.

Prepositional verb
Intransitive verb + Preposition যখন transitive verb রূপে ব্যবহৃত হয় তখন তাকে prepositional verb বা group verb বলে। Preposition এর স্থলে কখনও কখনও adverb ও বসতে পারে ।

Cognate verb

প্রথমে cognate object সম্বন্ধে একটু জেনে নাও। ভালভাবে শিখতে চাইলে এই কষ্টটুকু অবশ্যই স্বীকার করতে হবে ।
Cognate Object কাকে বলে ?
কিছু Intransitive verb বাক্যের verb টির অনুরূপ বা সমরূপ যে object গ্রহণ করে তাকে cognate object বোঝানো হয়ে থাকে। অর্থাৎ, Intransitive verb যখন বাক্যের ক্রিয়াপদ বা verb থেকে উৎপন্ন নতুন কোন word বা শব্দকে object হিসেবে গ্রহণ করে তখন সেই object টিকে cognate object বলা হয়।
নিচের বাক্যগুলো পড়--
He ran. (সে দৌড়েছিল।)
বাক্যটিতে ran-(run-এর Past form) হল একটি intransitive verb, কারণ, এর কোন object নেই, কিন্তু He ran a race (সে এক দৌড় দৌড়েছিল) বাক্যে ran-verb টির একটি object আছে যার অর্থ run এর মত। এইরূপ verb যার object ঠিক তারই একটি রূপ তাকে বলৈ Cognate verb. আর এই object কে বলে cognate object.
নিচে কয়েকটি উদাহরণ দেয়া হল :

Subject Cognate verb Cognate Object other words
He lived a poor life and died. (সে গরীবের মত জীবন যাপন করে মারা গেল)
I slept a sound sleep and felt better.
They fought a battle. [অর্থে cognate, রূপে নয়]
He struck a blow [অর্থে cognate, রূপে নয়]

Classification of verb

তাহলে আমরা verb কে প্রধানত দুটি শ্রেণীতে ভাগ করতে পারি যথা:
1. Finite Verb
2. Non-Finite Verb

1. Finite Verb কে আবার দু’ভাগে ভাগ করতে পারি যথা :
1.Principal Verb
2. Auxiliary Verb

1. Principal Verb কে ও আবার দু’ভাগে ভাগ করতে পারি যথা :
1. Transitive Verb
2. Intransitive Verb

1. Transitive Verb আবার কয়েক ধরনের হতে পারে যথা :
Causative , Reciprocal , Reflexive , Factitive , Cognate Verb ইত্যাদি ।

এদিকে Non-Finite Verb আবার তিন প্রকার যথা:
Participle , Gerund , Infinitive.
এগুলো নিয়ে এই টিউটরিয়ালে বিস্তারিত আলোচনা করেছি ।

নবীনতর পূর্বতন