Classification of Nouns with examples

Parts of Speech টিউটরিয়ালে আমরা দেখেছি যে noun হল কোন কিছুর নাম। কতকগুলো উদাহরণও লক্ষ্য করেছি । আশা করছি ঐ অধ্যায় থেকে Noun এর প্রাথমিক ধারণা নিয়েই এখানেই এসেছেন । এখানে আমরা Classification of Nouns অর্থাৎ Noun এর ব্যাপক শ্রেণীবিভাগ নিয়ে আলোচনা করব। Noun এর প্রত্যেকটি প্রকারভেদের ইন ডিটেইলস কথা বলব । তবে তার আগে কেন এই শ্রেণী বিভাগ তা একটু বিবেচনা করে দেখা যাক ।

Why a Classification ? (কেন শ্রেণী বিভাগ প্রয়োজন)

নিচের বাক্যগুলো পড় :
(1) Rahim reads a book. (রহিম একটি বই পড়ে)
(2) I want some paper. (আমি কিছু কাগজ চাই। )
(3) A team of players has come today. (আজ একদল খেলোয়াড় এসেছে।)
উপরের বাক্যগুলোতে noun এর বিভিন্ন ব্যবহার লক্ষ্যণীয়। (1) নং বাক্যে Rahim নামটির প্রথম অক্ষর একটি Capital letter, (২) নং বাক্যে paper এর প্রথম অক্ষর small letter, (3) নং বাক্যে অনেকজন খেলোয়াড় থাকা সত্ত্বেও singular verb 'has' ব্যবহৃত হয়েছে, have ব্যবহৃত হয়নি; কেন এই বিভিন্নতা? তাহলে নিশ্চয়ই একেক ধরনের noun এর ক্ষেত্রবিশেষে ব্যবহার (treatment) একেক প্রকার । আর এজন্য noun এর classification জানা অত্যন্ত জরুরী। এছাড়াও রয়েছে noun এর gender (লিঙ্গ), number (বচন), case (কারক)। এসব জিনিস বিশেষভাবে জানতে হলে noun এর classification সম্বন্ধে ভাল ধারণা রাখতে হবে।

Classification of Nouns ( বিশেষ্য পদের শ্রেণী বিভাগ)

আমরা এখানে দু'টি ভিন্ন দৃষ্টিকোণ থেকে noun এর classification দেখব।
(A) Noun যেসব জিনিসের নাম প্রকাশ করে ঐসব জিনিসের অবস্থা বিচারে শ্রেণী বিভাগ, এবং
(B) Noun যেসব জিনিসের নাম প্রকাশ করে ঐসব জিনিসের “গণনযোগ্যতা” (countability) বিচারে শ্রেণী বিভাগ
প্রথম দৃষ্টিকোণ থেকে noun কে প্রধানত দুই ভাগে ভাগ করা যায় :
(1) Concrete Noun
(2) Abstract Noun
Concrete Noun কে আবার চারভাগে বিভক্ত করা যায়; যথা—
(a) Proper Noun
(b) Common Noun
(c) Collective Noun
(d) Material Noun
দ্বিতীয় দৃষ্টিকোণটি থেকে noun কে দুই ভাগে ভাগ করা যায় :
(i) Countable Noun.
(ii) Uncountable Noun.

অবস্থা বিচারে শ্রেণী বিভাগ

(A) প্রথম দৃষ্টিকোণটি ছিল বস্তুর বাহ্যিক অবস্থা বিষয়ক। এই “বাহ্যিক অবস্থা” বলতে কি বুঝানো হচ্ছে তা না বুঝলে noun এর এই শ্রেণী বিভাগ বোঝা যাবে না। একটি উদাহরণের মাধ্যমে তাই ব্যাপারটা স্পষ্ট করা দরকার। মনে কর একটি বারের নাম Friday. এ-ত একটি নির্দিষ্ট সময়কালের নাম। একে দেখা, ছোঁয়া এমনকি অনুভবও করা যায় না; কিন্তু হিসাব করে বোঝা যায়। আবার আরেকটি Noun নেয়া যাক “সত্যবাদিতা (truthfulness)", এই noun এর জিনিসটিকে ধরা, ছোঁয়া, শোনা যায় না; এটা কেবল কল্পনার সাহায্যে উপলব্ধি করা যায় । সুতরাং এই দৃষ্টিকোণ থেকে noun এর বর্তমান শ্রেণী বিভাগ করা হয়েছে। এবার তোমাদের ব্যাপারটা বুঝতে একদম কষ্ট হবে না।

concrete noun

Definition: A concrete noun is the name of something which has external physical existence and can be perceived through senses, that means, it can be seen, smelt, touched, or tasted. (Concrete noun হল সেই সব বস্তুর নাম যাদের বাহ্যিক অস্তিত্ব আছে অর্থাৎ যা ইন্দ্রিয়ের সাহায্যে উপলব্ধি করা যায়—বা দেখা যায়, গন্ধ দিয়ে অনুভব করা যায়, ছোঁয়া যায়, বা আস্বাদন করা যায়)
Examples :
যা দেখা যায় : cow, book, silver (রূপা) building etc.
যার গন্ধ নেয়া যায় : air, gas, odour (ঘ্রাণ) etc.
নিচে চার প্রকার Concrete Noun এর বিস্তারিত তুলে ধরা হল:

Proper Noun

Definition : A proper noun is the name of a particular person, thing, place, or any other thing. (যে Concrete Noun কোন একটি নির্দিষ্ট ব্যক্তি, বস্তু, স্থান প্রভৃতির নাম বুঝায় তাকে proper noun বলে।)
এখানে “নির্দিষ্ট” (particular) শব্দটি খুব গুরুত্বপূর্ণ। কারণ, uncle-ও একটি noun. এর অর্থ চাচা বা মামা বা ফুফা। uncle শব্দটি দিয়ে ব্যক্তিকেই বুঝানো হয় কিন্তু কোন “নির্দিষ্ট” ব্যক্তিকে বুঝানো হয় না। কোন ব্যক্তির অনেক uncle থাকতে পারে। তাই এটি proper noun নয়, কিন্তু Rabindranath একটি proper noun. কারণ শব্দটি দ্বারা আমরা শুধু বিশেষ কোন ব্যক্তিকেই বুঝি । যেমন -বিশ্বকবি রবীন্দ্রনাথ ।
Example :
Name of persons : Rahim, Shuma, Tuhin, Shuman. Shama etc.
Name of things : Titanic (একটি জাহাজের নাম), Friday, Quran,Bible, Moon etc.
Name of place : Bhanderkote, Khulna, Dhaka, America, Africa etc.

Some Important Notes (কতকগুলো গুরুত্বপূর্ণ টীকা)
Note 1 : proper noun কোন নির্দিষ্ট বা বিশেষ ব্যক্তি, বস্তু, স্থান, বা অন্য কিছুর নাম ।
Note 2 : proper noun এর প্রথম অক্ষর সব সময় capital letter হয়। যেমন, Quran, Gita, Nazrul etc. আবার God, Lord, Bible ইত্যাদি proper noun যখন proper noun হিসাবে ব্যবহৃত হয় না তখন তাদের প্রথম অক্ষর হয় small letter.
Note : Earth, Sun, Moon—ইত্যাদি কেবল একটি ব'লে কেউ কেউ এগুলোকে singular noun বলে থাকেন। এদের আগে The বসে এবং এদের নামের প্রথমে capital letter না ব্যবহার করলেও চলে।

Common Noun

Definition:
A common noun is one which is common to each member of a class of persons or things. (যে noun কোন এক শ্রেণীর ব্যক্তি বা বস্তুর প্রত্যেকের সাধারণ নাম বুঝায় তাকে common noun বলে ।)
এখানে "common" বা “সাধারণ” শব্দটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।
Example : Rahim বললে শুধু নামের একজন বিশেষ ব্যক্তিকে বুঝায় কিন্তু boy বললে কোন বিশেষ বালককে বুঝায় না । boy কথাটি সমুদয় বালকদেরকে সাধারণভাবে বুঝায় । এভাবে student (ছাত্র) বললে যাবতীয় ছাত্রদের সাধারণ নাম ধরেই ডাকা হয় । আবার, মনে কর তুমি বললে “আমি পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্র, শীতলক্ষ্যা, পশুর, শিবশা, আড়িয়াল খাঁ-এ সবগুলো দেখেছি” তারপর বাক্যটিকে আরও সংক্ষেপে বলতে চাইলে । কারণ তুমি সবগুলো object এর নাম বলে শেষ করতে পারবে না, যেহেতু তুমি অনেক দেখেছ । তুমি অবশেষে উপরের প্রতিটির জন্য একটি সাধারণ নাম বের করলে। তা হল river বা নদী। কারণ, নাম যাই হোক না কেন, প্রত্যেকটি নদী (river) ছাড়া আর কিছু নয়। তাহলে সংক্ষেপে তুমি বলতে পার— আমি অনেক নদী দেখেছি । I have seen many rivers.
এখানে river হল . নিচে কতকগুলো proper noun এবং তাদের সংশ্লিষ্ট common noun এর উদাহরণ দেওয়া হল :

Proper Noun Common Noun
rose (গোলাপ).... flower (ফুল)
Rabindranath... poet (কবি)
Rehana ... girl
Earth (পৃথিবী) Planet (গ্রহ)
Mars (মঙ্গল)
Neptune (নেপচুন)
lungi (লুঙ্গি) ) dress (পোশাক)
shari (শাড়ি)
shirt (জামা)


Interesting Point :
Common noun যদিও সাধারণ নাম বুঝায় তবুও এটি স্বাভাবিকভাবে singular noun বা একবচন হয়ে থাকে। যেমন river দ্বারা সব নদী বুঝালেও 'river' শব্দটি দ্বারা অনেকগুলো বা সব নদীকে নির্দেশ নাও করা হতে পারে যেমন :
The Pashur is a river. এখানে river বলতে একটিমাত্র নদীকেই বুঝাচ্ছে। river যখন বলি তখন শুধু পশুর কেন যেকোন নদীকেই বুঝাতে পারি। কারণ river বা নদী হল এক জাতীয় জিনিসের সাধারণ নাম, তথাপি উপরের বাক্যে একটি মাত্র নদী Pashur কেই বুঝনো হয়েছে। এইখানেই collective noun এর সাথে common noun এর পার্থক্য যা আমরা পরে দেখব।

Collective Noun

Definition: A collective noun is the name of a group or collection of persons or things of the same kind thought of as one undivided whole. (যে noun একজাতীয় ব্যক্তি বা বস্তু ইত্যাদির অবিভক্ত সমষ্টিকে বুঝায় তাকে collective noun বলে।)
সংজ্ঞার "undivided whole" বা "অবিভক্ত সমষ্টি” কথাটি গুরুত্বপূর্ণ। এই কথাটির মধ্যেই common noun এবং collective noun এর মধ্যকার পার্থক্য নিহিত। নিচের example এর মাধ্যমে ব্যাপারটি স্পষ্ট করে বুঝানো হল ।
Example :
River বলতে কোন নির্দিষ্ট নদীকে বুঝায় না, যে কোন নদীকে বুঝাতে পারে। তাই বলে আবার সব নদীকে একসাথে বুঝায় না। অপরপক্ষে, class বা শ্রেণী বলতে একটি বিশেষ শ্রেণীর (যেমন class IX বা X) সকল ছাত্র/ছাত্রীদেরকে একসাথে বুঝায়। তাদের যে কোন একজনকে বুঝায় না । এরূপে army বলতে দেশের সকল সৈন্যের সমন্বয়ে গঠিত বাহিনীকে বুঝায়, যেকোন একজন বা এক unit কে বুঝায় না।
এবার আরও কয়েকটি collective noun এর উদাহরণ :
flock (ঝাক), band (দল), cavalry (অশ্বারোহী সৈন্যদল,) herd (পাল), jury (বিচার সভা বা কোর্টের আইনজ্ঞ ব্যক্তিবর্গ), crowd (জনতা), gang (দল), team (দল), party (দল), infantry (পদাতিক সৈন্যদল), fleet (রণতরী শ্রেণী), navy (নৌ সেনাদল), audience (শ্রোতৃবর্গ), committee (সভাসদবর্গ), group (দল) ইত্যাদি।
Rule-1 (নিয়ম:- ১) : Collective noun যদি কোন sentence এর subject রূপে ব্যবহৃত হয় তাহলে ঐ subject এর verbটি হয় singular; অর্থাৎ, verbটির সাথে s/es যুক্ত হয় । যেমন-
এক ঝাঁক পাখি উড়ছে : A flock of birds is flying. (এখানে are ব্যবহৃত না হয়ে is ব্যবহৃত হয়েছে।)
একদল ডাকাত এখানে এসেছে : A band (gang) of robbers has come here.
একদল খেলোয়াড় যায় : A team of players goes. ইত্যাদি।
Rule-2 (নিয়ম-২) : Collective noun যদি কখনও সমষ্টিকে না বুঝিয়ে পৃথক পৃথকভাবে প্রতিটি বস্তু বা ব্যক্তিকে বুঝায় তাহলে তখন তাকে বলে noun of multitude. এরূপ noun এর ক্ষেত্রে plural verb ব্যবহৃত হয়। (অর্থাৎ is, was ব্যবহৃত না হয়ে are, were ব্যবহৃত হয় এবং verb এর শেষে s/es যুক্ত হয় না। have ব্যবহৃত না হয়ে has ব্যবহৃত হয় ইত্যাদি । যেমন : শ্রেণীটি দুইভাগে ভাগ হয়ে গিয়েছে The class (is নয়) are divided into two divisions (এক্ষেত্রে একটি class দুইটি ভাগে পরিণত হয়েছে, ফলে verb এর plural number হবে।)

Material Noun

Definition: A material noun is a name which indicates a matter or substance as a mass and does not indicate any part or number of it. ( যে noun কোন পদার্থের সমুদয় অংশকে এককভাবে বুঝায় এবং তার অন্তর্গত কোন খন্ড বা অংশকে বুঝায় না তাকে material noun বলে। এই noun যে বস্তুকে নির্দেশ করে তাকে গণনা করা যায় না, অন্য কোনভাবে পরিমাপ করা যায় ।
Example : plate (থালা) বললে আমরা একটি বস্তুকে বুঝি। কিন্তু salt (লবণ) বললে আমরা কোন একটি জিনিসকে বুঝি যা গণনা করা যায় না । এক কণা লবণকে আমরা salt বলি না, বলি অসংখ্য কণা লবণের সমষ্টিকে। এভাবে water, gold, iron, milk, tea, water ইত্যাদি হল material noun.
Note : material noun এর পরে singular verb ব্যবহৃত হয়। যেমন-
Water is essential (অত্যাবশ্যক) to life.
Gold is a precious metal.
এতক্ষণ আমরা concrete noun এর বিভিন্ন শ্রেণী বিভাগ নিয়ে আলোচনা করলাম। এবার abstract noun নিয়ে আলোচনা করা যাক ।

Abstract Noun

Definition: Abstract noun is that noun which indicates some abstract idea or quality which has no physical existence and cannot be touched, smelt, heard, or perceived through the sense; but can only be imagined. (Abstract noun হল সেই noun যা কোন অবস্তুগত ধারণা বা গুণকে নির্দেশ করে; যার কোন বাহ্যিক অস্তিত্ব নেই এবং যা ছোঁয়া যায় না; গন্ধ দ্বারা বা শ্রবণ দ্বারা বোঝা যায় না; কিন্তু শুধু কল্পনা দ্বারা বোঝা যায়।)
Examples : honesty (সততা), boyhood (বাল্যকাল), justice (ন্যায়), heroism (বীরত্ব) ইত্যাদি abstract noun এর উদাহরণ।

Formation of Abstract Nouns :

(1) Common Noun থেকে :

Common Noun Abstract Noun
agent (প্রতিনিধি) agency (প্রতিনিধিত্ব)
boy (বালক) boyhood (বাল্যকাল)
child childhood (শৈশব)
girl girlhood (শৈশব—স্ত্রীলিঙ্গ)
man manhood (মানবতা)
friend (বন্ধু) friendship (বন্ধুত্ব)
hero (বীর) heroism (বীরত্ব)
infant (শিশু) infancy (শৈশব)
father (পিতা) fatherhood (পিতৃত্ব)
mother (মা) motherhood (মাতৃত্ব)
slave (দাস) slavery (দাসত্ব)
thief (চোর) theft (চৌর্যবৃত্তি)
robber (ডাকাত) robbery (ডাকাতি)
student (ছাত্র) studentship (ছাত্রত্ব)

তাহলে আমরা দেখলাম যে common noun এর সাথে ism, hood, y, ship ইত্যাদি যুক্ত ক'রে তাকে abstract noun এ রূপান্তরিত করতে হয় ।

(2) Abjective থেকে :

Adjective Abstract Noun
poor (গরিব) poverty (দারিদ্র)
anxious (চিন্তিত) anxiety (দুঃশ্চিন্তা)
stupid (বোকা) stupidity (বোকামি)
beautiful (সুন্দর) beauty (সৌন্দর্য)
deep (গভীর ) depth (গভীরতা)
fat (মোটা) fatness (বিশালতা)
long (লম্বা) length (দৈর্ঘ্য)
high (উচ্চ) height (উচ্চতা)
young (যুবক) youth (যৌবন )
clever (চালাক) cleverness (চালাকি)
true (সত্য) truth (সত্যতা)
wide (প্রশস্ত) width (বিস্তার)
wise (জ্ঞানী) wisdom (জ্ঞান)

(3) Verb থেকে :

Verb Abstract Noun
advise (উপদেশ দেয়া) advice (উপদেশ)
believe (বিশ্বাস করা ) belief (বিশ্বাস)
give (দেয়া) gift (উপহার)
laugh (হাসা) laughter (হাসি)
live (বাস করা, বেঁচে থাকা) life (জীবন)
practise (অনুশীলন করা ) practice (অনুশীলন)
think (ভাবা, চিন্তা করা ) thought (ভাবনা, চিন্তা)
see (দেখা) sight (দৃশ্য, দৃষ্টি)
arrive (আগমণ করা ) arrival (আগমণ)
know (জানা) knowledge (জ্ঞান)
educate (শিক্ষা দেয়া) education (শিক্ষা)
govern (শাসন করা ) government (সরকার)
hate (ঘৃণা করা) hatred (ঘৃণা)
choose (বাছাই করা) choice (বাছাই)
obey (মান্য করা) obedience (মান্যতা)
serve (সেবা করা) service (সেবা)
discuss (আলোচনা করা) discussion (আলোচনা)
examine (পরীক্ষা করা ) examination (পরীক্ষা)
deduct (বিয়োগ করা ) deduction (বিয়োগ)
multiply (গুণ করা ) multiplication ( গুণন)
amplify (সম্প্রসারিত করা) amplification (সম্প্রসারণ)

গণনযোগ্যতা (countability) অনুসারে শ্রেণীবিভাগ :

এতক্ষণ আমরা প্রথম দৃষ্টিকোণ থেকে noun এর শ্রেণীবিভাগ আলোচনা করলাম, এখন দ্বিতীয় দৃষ্টিকোণ থেকে noun এর শ্রেণীবিভাগ আলোচনা করা হবে ।

Countable Noun

Definition: A countable noun is the name of anything which can be counted by number. (যে বস্তুর সংখ্যা গণনা করা যায় তার নামকে countable noun বলে)
Examples : flower (ফুল), child (শিশু), book (বই), pen, star (তারা), river (নদী) ইত্যাদি জিনিস একটি, দুইটি, তিনটি ইত্যাদি সংখ্যা দিয়ে গণনা করা যায় বলে এই সব noun কে countable noun বলে ।

Uncountable Noun

Definition: An uncountable noun is the name of anything that cannot be counted by numbers and may be measured by some other units only. (যে সকল বস্তু সংখ্যা দ্বারা গণনা করা যায় না, শুধু অন্য কোন উপায়ে পরিমাপ করা গেলেও যেতে পারে তাদের নামকে uncountable noun বলে ।)
Examples : Table কাঠ বা wood দিয়ে তৈরী করা হয়। সুতরাং এটি হল একটি countable noun. কিন্তু wood বা কাঠ গোনা যায় না বলে এটি হল uncountable noun. এভাবে কোন abstract noun ও uncountable noun. যেমন, ক্ষমা বা forgiveness. এটি একটি abstract noun. একে গণনা করা যায় না বলে এটি হল uncountable noun. এভাবে, water, salt, virtue (গুণ), honesty (সততা), air, sight (দৃশ্য, দৃষ্টি), beauty (সৌন্দর্য) ইত্যাদি হল uncountable noun.

Some Rules of Countables and Uncountables

RULE-1: Many + Countable Noun
অর্থাৎ countable noun এর সাথে many (অনেক) ব্যবহৃত হয়। যেমন:
(1) তার অনেক বই আছে - He has many books.
(2) অনেক বালক সেখানে খেলছে- many boys are playing there.
(3) সে অনেকগুলো থালা ভেঙেছে—She has broken many plates.
(4) এ বিষয়ে অনেক নিয়ম আছে—There are many rules regarding this matter.
[Note: countable noun-এর সাথে much ব্যবহৃত হয় না।]

RULE-2: A Few + Countable Noun
A few = কয়েকজন, কয়েকটি ইত্যাদি
(1) আমার অল্প কয়েকটি বই আছে - I have a few books.
(2) তার অল্প কয়েকজন বন্ধু আছে – He has a few friends.
(3) অল্প কয়েকজন লোক সেখানে গিয়েছিল — a few people went there.
[Note : A few আর few এর অর্থ এক নয়। নিচে তা প্রমাণিত হবে। ]

RULE-3 : Few + Countable Noun
এখানে few (a few নয়) অর্থ “নেই বললেই চলে।” যেমন :
(1) আমার এখানে কোন বন্ধু নেই বললেই চলে—I have few friends here.
(2) আমাদের দেশে শিক্ষিত মহিলা নেই বললেই চলে — There are few educated women in our country.
(3) সে অংক পরীক্ষায় নম্বর পায়নি বললেই চলে (অর্থাৎ, যেমন, ৪ বা ৫ পেয়েছে) He has obtained few marks in the math. exam.
[Note : countable noun-এর সাথে যেখানে few বা a few ব্যবহৃত হয় uncountable noun এর ক্ষেত্রে সেখানে যথাক্রমে little ও a little ব্যবহৃত হয়। পরে এসব জানা যাবে। ]

RULE-4: Much+ Uncountable Noun
Countable noun-এর সাথে “অনেক” বুঝাতে many ব্যবহৃত হয়, কিন্তু uncountable noun-এর সাথে একই অর্থে much ব্যবহৃত হয়। যেমন,
তার অনেক বন্ধু আছে – He has many friends, কিন্তু এই পুকুরে অনেক পানি”—বাক্যটি ইংরেজিতে লিখতে হবে—There is (are নয়) much (many নয়) water in this pond.
এবার আরও কয়েকটি উদাহরণ দেখ :
(1) এ বিষয়ে আমার অনেক সন্দেহ আছে—I have much doubt about it.
(2) প্রতিদিন ৩টি করে ডিম আমাদের অনেক শক্তি দেয়—Three eggs per day give us much strength.
(3) তার অনেক দয়া — He has much kindness.

RULE-5 : Little + Uncountable Noun
Countable noun-এর সাথে যে অর্থে few ব্যবহৃত হয় সেই একই অর্থে uncountable noun-এর সাথে little ব্যবহৃত হয়। যেমন :
(1) পাত্রে পানি নেই বললেই চলে : There is little water in the pot.
(2) এ বিষয়ে আমার কোন জ্ঞান নেই বললেই চলে—I have little knowledge about it.
(3) আমাকে দুধ প্রায় দেওয়াই হয় না : I am given little milk.

RULE-6 : More + Countable / Uncountable Noun
যেহেতু many এবং much উভয়ের comparative degree হল more, সুতরাং more countable এবং uncountable উভয় noun এর ক্ষেত্রে ব্যবহৃত হয়। যেমন :
(1) আরও বেশি পানি দরকার — More water is needed. (uncountable).
(2) আরও বেশি লোক দরকার — More people are needed. (countable).
(3) সেকি আরও বেশি টাকা চায়? Does he want more money?

RULE-7: Fewer + Countable Noun
Rule—3 দেখ । এবার নিচের sentence গুলো পড়।
(1) আজ তার কথায় কম মিথ্যা আছে— There are fewer lies in his speech today.
(2) আরো কম সংখ্যক বই বিক্রি করা হয়েছিল— Fewer books were sold.
(3) আজ বাড়ির কাজ হিসেবে আরও কম সমস্যা দেওয়া হয়েছে—Today fewer problems have been given as assignment.
সুতরাং দুইটির মধ্যে তুলনায় একটি কম এরূপ বুঝালে countable noun-এর আগে fewer বসে। এটি হল few এর comparative.

RULE-8: Less + Uncountable Noun
Fewer যে অর্থে countable noun এর সাথে ব্যবহৃত হয় সেই অর্থে uncountable noun এর সাথে less ব্যবহৃত হয়। যেমন :
(1) এই পাত্রে ঐ পাত্রের চেয়ে কম পানি আছে—There is less water in this pot than a in that pot.
(2) সে তার ভাইয়ের চেয়ে কম পয়সা খরচ করে - He spends less money than his brother.
(3) তার গায়ের ওজন আমার গায়ের ওজনের চেয়ে কম - She has less weight than I.

RULE-9 : Fewest + Countable Noun
Few, fewer, fewest—এগুলো সব countable noun এর ক্ষেত্রে প্রযোজ্য ।
(1) তার সবচেয়ে কম সংখ্যক কলম আছে—She has the fewest pens. (the এর ব্যবহার লক্ষ্য কর )
(2) আমি সবচেয়ে কম জায়গায় গিয়েছি - I have been to the fewest places.

RULE-10 : Least + Uncountable Noun
Much-less-least—সবই uncountable noun-এর ক্ষেত্রে ব্যবহৃত হয়।
(1) এই গ্লাসে সবচেয়ে কম পানি ধরে—This glass contains the least water.
(2) সে সবচেয়ে কম বুঝে— He understands the least .
(3) মনে হয় মেয়েটি সবচেয়ে কম ভদ্রতা জানে— The girl seems to know the least gentility.

RULE-11: The few + Countable Noun
“অল্পসংখ্যক”—কথাটাকে যদি নির্দিষ্ট করে বুঝানো হয় তাহলে the few ব্যবহৃত হয় ।
(1) যে সামান্য কয়জন লোক সেখানে গিয়েছিল, তারা যথেষ্ট ছিল না - The few people that went there were not enough.
(2) আকবর ভারতের হাতে গোনা কয়েকজন রাজার চেয়ে মহান ছিলেন— Akbar was greater than The few other kings of India.
(3) তোমার যে ক'খানা চেয়ার আছে এদিয়ে তুমি কি করতে চাও? - What do you want to do with The few chairs (that) you have?

RULE-12 : Very few + Countable Noun
এত “কম” যে খুব জোর দিয়ে বলার প্রয়োজন আছে—এরূপ ক্ষেত্রে very few ব্যবহৃত হয়।
(1) বাংলাদেশের খুব কম জনগণই শিক্ষিত – Very few people of Bangladesh are educated.
(2) এই স্কুলের খুব কম মেয়েরাই সুন্দরী – Very few girls of this school are beautiful.
(3) সে খুব কমই কথা বলে — He speaks very few words.

RULE-13 : The Very few + Countable Noun
Rule 11–তে বেশি জোর দিয়ে এবং বেশি নির্দিষ্ট করে কিছু বুঝাতে the very few ব্যবহার করা যেত । নিজে নিজে অভ্যাস কর।

RULE-14 : Most + Countable / Uncountable Noun

much more most
many more most
অতএব, much ও many-এর superlative degree একই হওয়াতে (অর্থাৎ most) most countable এবং uncountable উভয় noun এর সাথেই ব্যবহৃত হতে পারে। যেমন :
(1) এখানকার অধিকাংশ (প্রায় সব) লোকই মুসলমান – Most people of this place are Muslims.
(2) অধিকাংশ তাপই অপচয় হয়ে গিয়েছিল– Most heat was wasted.
(3) অধিকাংশ শিশুরাই মিষ্টি খেতে ভালবাসে - Most children are fond of eating sweetmeats.

RULE-15 : Several + Countable Noun
Several অর্থ কয়েক, কতিপয় ।
(1) কতিপয় ছাত্র/ছাত্রীরাই ঠিকমত পড়াশুনা করে– Several students study regularly.
(2) কয়েকটি বড়ি হারিয়ে গেছে—– Several pills are missing.
(3) কতিপয় লোক এই গন্ডগোল লাগিয়েছিল— Several people caused the chaos.

RULE-16 : The Rest of + Countable/Uncountable Noun
the rest of = বাকি, অবশিষ্ট।
(1) সেখানে দশজন ছাত্র ছিল : দুইজন বিজ্ঞান বিভাগের, তিনজন কলা বিভাগের, এবং বাকি সবাই বাণিজ্য বিভাগের ছাত্র। - Ten students were there: two were of science group, three were of arts group, and The rest of them were of commerce group.
(2) তার বাকি কলমগুলো হারিয়ে গেছে—— The rest of her pens have been lost.
(3) অবশিষ্ট জনগণ সেখানে বসে ছিল — The rest of the people were sitting there.

RULE-17 : Some + Countable / Uncountable Noun
(1) আমি কিছু পানি চাই—I want some water.
(2) কিছু কিছু লোক এরকম বলে — Some people say so.
(3) আমি কিছু বই কিনেছি—I have bought some books.

RULE-18 : Some of + Countable / Uncountable Noun
(1) তাদের মধ্যে কেউ কেউ গিয়েছিল— Some of them went.
(2) তুমি এই দুধের কিছুটা পান করতে পার— You can drink Some of the milk.
(3) কিছু কিছু গাছ ভেঙ্গে পড়েছিল — Some of the trees broke down.

RULE-19 : Many of + Countable Noun
(1) তাদের মধ্যে অনেকেই যাদু জানে— Many of them know magic.
(2) বইগুলোর মধ্যে অনেকগুলোই ইংরেজিতে লেখা— Many of the books are written in English.

RULE-20 : Much of + Uncountable Noun
(1) পাত্রের অনেক দুধই বাসি – Much of the milk of the pot is stale.
(2) এই খাদ্যের অনেক অংশেই ভিটামিন আছে— Much of the food contains vitamins.

RULE-21 : Several of + Countable Noun
(1) তাদের মধ্যে কয়েকজন খুব সৎ - Several of them are very honest.
(2) বাংলাদেশের কয়েকটি নদী অকেজো হয়ে পড়েছে—- Several of the rivers of Bangladesh have become useless.

নবীনতর পূর্বতন