বিশ্বের উল্লেখযোগ্য অঞ্চল পরিচিতি

বিশ্বের উল্লেখযোগ্য অঞ্চল তাদের বৈচিত্র্যময় ভূ-প্রকৃতি, জলবায়ু, সংস্কৃতি, অর্থনীতি এবং জনসংখ্যার জন্য পরিচিত। এই অঞ্চলগুলি বিশ্বের ইতিহাস, সংস্কৃতি এবং অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ল্যাটিন আমেরিকা

ল্যাটিন আমেরিকা বলতে উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশের এমন অঞ্চলগুলোকে বোঝায় যেখানকার জনগণ লাতিন ভাষা থেকে উদ্ভূত রোমান্স ভাষাসমূহে কথা বলে। রোমান্স ভাষা বলতে মূলত স্প্যানিশ , পর্তুগিজ এবং ফ্রেঞ্চ ভাষাকে বোঝায়। এই অঞ্চলটির উত্তরে রয়েছে ইঙ্গ আমেরিকা অঞ্চল যেখানকার মানুষ মূলত ইংরেজি ভাষায় কথা বলে। উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশের ২০টি দেশ এই অঞ্চলের মধ্যে পড়ে। এগুলোর মধ্যে দক্ষিণ আমেরিকার ১০টি, মধ্য আমেরিকার ৬টি, ক্যারিবিয়ান অঞ্চলের ৩টি ও উত্তর আমেরিকা মহাদেশের ১টি দেশ রয়েছে ।

এক নজরে ল্যাটিন / লাতিন আমেরিকার দেশসমূহ
দেশ ভাষা
দক্ষিণ আমেরিকা মহাদেশ
১. আর্জেন্টিনা স্প্যানিশ
২. বলিভিয়া স্প্যানিশ
৩. ব্রাজিল পর্তুগিজ
৪. চিলি স্প্যানিশ
৫. কলম্বিয়া স্প্যানিশ
৬. ইকুয়েডর স্প্যানিশ
৭. প্যারাগুয়ে স্প্যানিশ
৮. পেরু স্প্যানিশ
৯. উরুগুয়ে স্প্যানিশ
১০. ভেনেজুয়েলা স্প্যানিশ
মধ্য আমেরিকা
১১. পানামা স্প্যানিশ
১২. এল সালভাদর স্প্যানিশ
১৩. গুয়েতেমালা স্প্যানিশ
১৪. হুন্ডুরাস স্প্যানিশ
১৫. নিকারাগুয়া স্প্যানিশ
১৬. কোস্টারিকা স্প্যানিশ
ক্যারিবিয়ান অঞ্চল
১৭. কিউবা কিউবান-স্পেনীয়
১৮. হাইতি ফরাসি
১৯. ডোমিনিকান প্রজাতন্ত্র স্প্যানিশ
উত্তর আমেরিকা মহাদেশ
২০. মেক্সিকো স্প্যানিশ

এছাড়াও এসব অঞ্চলের কিছু স্বায়ত্তশাসিত অঞ্চল লাতিন আমেরিকার আওতাভুক্ত।

☞ ফিদেল ক্যাস্ট্রো একজন কিউবান রাজনৈতিক নেতা ও সমাজতন্ত্রী বিপ্লবী। কিউবা বিপ্লবের প্রধান নেতা ফিদেল ফেব্রুয়ারি ১৯৫৯ থেকে ডিসেম্বর ১৯৭৬ পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রী ছিলেন, এরপর ফেব্রুয়ারি ২০০৮ এ তার স্বেচ্ছায় সরে যাওয়ার আগে পর্যন্ত কিউবার মন্ত্রী পরিষদের প্রেসিডেন্ট ছিলেন। তিনি ১৯৬১ সালে কিউবা কমিউনিস্ট দলের প্রতিষ্ঠালগ্ন থেকে মৃত্যুর আগ পর্যন্ত প্রধান হিসেবে ছিলেন। কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো মারা যান গত ২৫ নভেম্বর ২০১৬। তিনি 26th of July Movement গ্রুপের সাথে জড়িত ছিলেন। The Strategic Victory বা কৌশলগত বিজয় আত্মজীবনীর লেখক তিনি।

ইন্দোচীন

ইন্দোচীন (Indochina) শব্দটি দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি অঞ্চলকে নির্দেশ করে, বিশেষ করে বর্তমানে আমরা যাকে দক্ষিণ-পূর্ব এশিয়া বলি তার মূল ভূখণ্ডকে। এটি একটি ভৌগোলিক শব্দ, যা বিশেষভাবে ঊনবিংশ শতাব্দীতে জনপ্রিয় ছিল। এই অঞ্চলের নামকরণ করা হয়েছে ভারতীয় ও চীনা সভ্যতার প্রভাবের কারণে, কারণ এই অঞ্চলে এ দুটো সভ্যতারই প্রভাব রয়েছে। ঐতিহাসিকভাবে, ইন্দোচীন সাধারণত নিম্নলিখিত দেশগুলিকে বোঝায়:

  • ভিয়েতনাম
  • লাওস
  • কম্বোডিয়া

এই অঞ্চল ঐতিহাসিকভাবে ধান চাষের জন্য বিখ্যাত ছিল। একে সুবর্ণভূমি নামেও অভিহিত করা হত।

☞ হ্যালং বে ভিয়েতনামের উত্তরপূর্ব কোণে অবস্থিত। UNESCO ১৯৯৪ সালে একে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে স্বীকৃতি দিয়েছে। উপসাগরটির আয়তন ১৫৫৩ বর্গ কিলোমিটার। নীল পানিতে চুনাপাথরের অসংখ্য উত্তর পাহাড় সমৃদ্ধ হ্যালং বে এক প্রসিদ্ধ পর্যটন স্থান।

মধ্যপ্রাচ্য

মধ্যপ্রাচ্য (Middle East) একটি ভূ-রাজনৈতিক অঞ্চল, যা ঐতিহাসিকভাবে এবং সাংস্কৃতিকভাবে গুরুত্বপূর্ণ। মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশের জনসংখ্যা মুসলিম কারণ মধ্যপ্রাচ্যের মোট ১৮টি দেশের মধ্যে ১৩টি আরব বিশ্বের অংশ। তবে খ্রিস্টান, ইহুদি এবং অন্যান্য ধর্মেরও উল্লেখযোগ্য সংখ্যালঘু রয়েছে। এই অঞ্চলটিতে বিশ্বের বেশিরভাগ তেল এবং প্রাকৃতিক গ্যাসের রিজার্ভ রয়েছে, যা এটিকে বিশ্ব অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ করে তোলে। মধ্যপ্রাচ্য ঐতিহাসিকভাবে অনেক সভ্যতার জন্মস্থান, যার মধ্যে রয়েছে প্রাচীন মিশর, মেসোপটেমিয়া, পারস্য এবং আরব সভ্যতা। এই অঞ্চলটি দীর্ঘদিন ধরে রাজনৈতিক অস্থিরতা এবং সহিংসতার কেন্দ্রবিন্দু, যার মধ্যে রয়েছে আরব-ইসরায়েল সংঘাত এবং ইরাক যুদ্ধ।

আফগানিস্তান, ইরান, ইরাক, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত , কুয়েত, কাতার, ওমান, ইয়েমেন, সৌদি আরব, জর্ডান, সিরিয়া, প্যালেস্টাইন, ইসরাইল, লেবানন, তুরস্ক, সাইপ্রাস ও মিশরসহ এই মোট ১৮টি দেশকে মিলিতভাবে 'মধ্যপ্রাচ্য' নামে ডাকা হয় । মধ্যপ্রাচ্যের অধিকাংশ অধিবাসী ককেশীয়।

ওরিয়েন্টাল অঞ্চল

'ওরিয়েন্ট' অর্থ পূর্ব। 'ওরিয়েন্টাল অঞ্চল' 'বলতে পৃথিবীর পূর্ব অংশের দেশসমূহকে বোঝায় যা ওয়েস্টার্ন বা পশ্চিমাদের বিপরীত। জাপান, চীন, কোরিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, হংকং, তাইওয়ান, লাওস, কম্বোডিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মায়ানমার, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ইত্যাদি অঞ্চল নিয়ে গঠিত অঞ্চলই ওরিয়েন্টাল অঞ্চল নামে পরিচিত।

বিভিন্ন টাইগার অঞ্চল

টাইগার টেকনিক
টাইগার অঞ্চল তথ্য
থ্রি টাইগার্স থ্রি টাইগার্স হল জাপান, জার্মানি ও ইতালি । এই দেশগুলিকে তাদের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি , উচ্চ-আয়ের দেশ এবং উচ্চ জীবনযাত্রার মানের জন্য "থ্রি টাইগার্স" হিসাবে অভিহিত করা হয়।
ফোর টাইগারস ফোর টাইগারস বলতে এশিয়ার চারটি অর্থনীতিকে বোঝায়: দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, হংকং এবং সিঙ্গাপুর । এই চারটি দেশকে ড্রাগন অর্থনীতির দেশও বলা হয়। এই দেশগুলিকে "এশিয়ান টাইগার্স" হিসেবেও অভিহিত করা হয় । এই দেশসমূহকে সহজে মনে রাখার কৌশল : সিতা দহ - এখানে
☞ সি = সিঙ্গাপুর
☞ তা = তাইওয়ান
☞ দ = দক্ষিণ কোরিয়া
☞ হ = হংকং
সুপার সেভেন মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড এবং ফোর টাইগারসের ৪টি দেশকে একত্রে সুপার সেভেন বলা হয় । সুপার সেভেন দেশগুলোকে মনে রাখার কেীশল : থামাই সিতা দহ - এখানে
☞ থা = থাইল্যান্ড
☞ মা = মালয়েশিয়া
☞ ই = ইন্দোনেশিয়া
☞ সি = সিঙ্গাপুর
☞ তা = তাইওয়ান
☞ দ = দক্ষিণ কোরিয়া
☞ হ = হংকং
ইস্ট এশিয়ান মিরাকল জাপান + সুপার সেভেনের ৭টি দেশকে একত্রে ইস্ট এশিয়ান মিরাকল বলা হয় ।

বিভিন্ন গোল্ডেন অঞ্চল

গোল্ডেন টেকনিক
গোল্ডেন অঞ্চল তথ্য
গোল্ডেন ট্রায়াঙ্গল থাইল্যান্ড, লাওস এবং মায়ানমারের সীমান্তে অবস্থিত। দীর্ঘকাল ধরে পপি উৎপাদন এবং পাচারের কেন্দ্র।
গোল্ডেন ক্রিসেন্ট আফগানিস্তান, পাকিস্তান এবং ইরানের সীমান্তে অবস্থিত আফিম উৎপাদন এবং পাচারের আরেকটি কেন্দ্রস্থল ।
গোল্ডেন ওয়েজ বাংলাদেশ, ভারত ও নেপাল সীমান্ত যা মাদক পাচার ও চোরাচালানের জন্য বিখ্যাত।
গোল্ডেন ভিলেজ বাংলাদেশের কুষ্টিয়া জেলার ২৬ টি গ্রামকে গাঁজা উৎপাদনের জন্য 'গোল্ডেন ভিলেজ' বলা হয়।

বিলুপ্ত রাষ্ট্র

সাবেক যুগোশ্লাভিয়া : ১৯৯২ সালে যুগোশ্লাভিয়া ভেঙ্গে যায়। বর্তমানে সাবেক যুগোশ্লাভিয়া হতে ৭টি রাষ্ট্রের জন্ম হয়েছে। যথা-

  • কসোভো
  • সার্বিয়া
  • মেসিডোনিয়া
  • বসনিয়া হার্জেগোভিনা
  • ক্রোয়েশিয়া
  • শ্লোভেনিয়া
  • মন্টিনিগ্রো

সাবেক চেকোশ্লোভাকিয়া : ১৯৯৩ সালের ১ জানুয়ারি শান্তিপূর্ণভাবে চেকোশ্লোভাকিয়া ভেঙ্গে দুটি রাষ্ট্রের জন্ম হয়। যথা-

  • চেক প্রজাতন্ত্র
  • শ্লোভাকিয়া

[১৭ নভেম্বর - ২৯ ডিসেম্বর ] ১৯৮৯ এ সংগঠিত ভেলভেট বিপ্লবের ফলে এ বিভাজন হয়]

নবীনতর পূর্বতন